ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সদ্য পাওয়াঃ রিএন্ট্রি ভিসা নিয়ে বাংলাদেশী প্রবাসীদের দারুন সুখবর দিল দশাহ কিং সালমান

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ এপ্রিল ১০ ০০:২৭:৪২
সদ্য পাওয়াঃ রিএন্ট্রি ভিসা নিয়ে বাংলাদেশী প্রবাসীদের দারুন সুখবর দিল দশাহ কিং সালমান

যাদের ভিসার মেয়াদ ২৫ ফেব্রুয়ারি থেকে ২৪ মে এর মধ্যে শেষ হয়ে যাবে তাদের সকলের মেয়াদ বিনামূল্যে ৩ মাসের জন্য বর্ধিত করা হচ্ছে।

সৌদি আরবের দুই পবিত্র মসজিদের অভিভাবক বাদশাহ কিং সালমান প্রবাসীদের কল্যাণার্থে এ নির্দেশ দিয়েছেন। সর্বশেষ পাওয়া যাওয়া তথ্য অনুযায়ী, জাজাওয়াত অবগত করেছে যে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ভাবেই এই মেয়াদ বাড়িয়ে দেওয়া হবে। এর জন্য কোন প্রবাসীকেই জাজাওয়াত অফিসে যেতে বা যোগাযোগ করতে হবে না।

প্রবাসীগণ সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের “আবশার” পোর্টালে নিজেদের অ্যাকাউন্টে লগ ইন করে তাদের ভিসার মেয়াদ দেখতে পারবেন। অবশ্য গতকাল ( ৮ এপ্রিল) সৌদি প্রেস এজেন্সি মানবসম্পদ ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের বরাতে জানায় যে সৌদি কোম্পানিগুলো চাইলে তাদের কর্মীদের বেতন কমাতে পারবে।

বার করোনা ভাইরাসের সং’ক্রমণ সীমাবদ্ধ রাখার জন্য সৌদি আরবের মানবসম্পদ ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় রাষ্ট্রের সতর্কতা মূলক ব্যবস্থার অংশ হিসেবে শ্রমিক নিয়োগকারী কোম্পানিগুলোর সাথে এক চুক্তি সাক্ষর করেছে। এই চুক্তি মতে কোম্পানিগুলো চাইলে কর্মীদের বেতন কর্তন বা বেতন কাঠামো কমিয়ে আনতে পারবে কিংবা করোনা ভাইরাসের জন্য তাদের ছুটি দিতে পারবে।

সিদ্ধান্ত অনুসারে, সরকার কাজের ক্ষেত্রে সময় কম করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। করোনা পরিস্থিতি বৃদ্ধি পাওয়া বন্ধ করার জন্য সতর্কতামূলক এই পদক্ষেপ নিয়েছে, তবে সৌদির আইন অনুযায়ী মন্ত্রণালয় এই শর্ত বা পরিস্থিতিটিকে একটি বা বিশেষ বিবেচনা করার অনুমতি দিয়েছে।

বিপদজনক পরিস্থিতির জন্য সতর্কতামূলক ভাবে অন্য কোনো উপায়ও বেছে নিতে পারে। তখন মন্ত্রণালয় অন্য উপায় গ্রহণ করতে পারে। আর সেটা হচ্ছে লেবার ল এর আর্টিকেল ৭৪ এর ৫ অনুচ্ছেদ অনুযায়ী ফোর্স মেjজার (ফোর্স মেজার হচ্ছে এমন একটা পরিস্থিতি যেখানে প্রাকৃতিক বা অনিচ্ছাকৃত কারণে কোণো কন্ট্রাক্ট থেকে দায় দায়িত্ব হতে নিষ্কৃতি পাওয়া।

ফোর্স মেজার কার্যকর করা হলে, মন্ত্রণালয় চাইলেই প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতনদের কিছু উপায় বেছে নেবার অনুমতি দিতে পারে। আর সেই উপায় গুলা হচ্ছে- কর্মচারীদের সাথে আলাপ আলোচনা করে প্রথম ছয় মাসের জন্য বেতন কমিয়ে দেয়া।

তবে বেতন কমানোর সাথে সাথে ওয়ার্কিং আওয়ারও কমাতে হবে আনুপাতিক হারে। অথবা, কর্মচারীকে ছুটিতে পাঠিয়ে দিতে পারে। আর এই ছুটি তার পুরো বছরের জন্য বরাদ্দ ছুটির দিনের মধ্যে অন্তর্ভুক্ত থাকবে।অথবা, বরাদ্দকৃত ছুটি ছাড়াও অতিরিক্ত ভাবে বিশেষ ছুটি প্রদান করতে পারবে। আর এসব করা হবে লেবার ল এর আর্টিকেল ১১৬ এর ধারা অনুযায়ী।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে