ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

করোনার নমুনা দিতে করতে হবে নিবন্ধন

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ জুন ০৭ ১৯:২৯:২৭
করোনার নমুনা দিতে করতে হবে নিবন্ধন

স্বাস্থ্য অধিদফতরের বুথগুলোতে করোনা টেষ্ট করতে কোনো টাকা লাগে না। তাই কোন ধরণের অর্থ লেনদেন না করতেও অনুরোধ করা হয়।

ডা. নাসিমা সুলতানা বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও ব্র্যাক কর্তৃক পরিচালিত করোনা নমুনা সংগ্রহ বুথ থেকে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করা হয়। করোনাটেস্টডটব্র্যাকডটনেট (coronatest.brac.net) এই ওয়েবসাইটে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করে এলেই তার নমুনা সংগ্রহ করা হবে।

করোনার থাবায় গোটা পৃথিবীর মতো দুর্বিসহ সময়ে আছে বাংলাদেশ। রোববার ৯২তম দিনে জানা গেলো, গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন রেকর্ড ৪২ জন। এদিন প্রায় সাড়ে ১৩ হাজার নমুনা পরীক্ষা করে ২ হাজার ৭৪৩ জনের দেহে পাওয়া গেছে অদৃশ্য এই ভাইরাস।

এই পরিসংখ্যান বলছে, প্রতি একশ জনের পরীক্ষা করলে ভাইরাস পাওয়া যাচ্ছে ২০ থেকে ২১ জনের দেহে। মারা যাওয়া ৪২ জনের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী ৭ জন। মারা যাওয়া ৩৪ জনের বয়সই ৪০ এর উপরে। বাকি ৮ জনের বয়স ৪০ এর নিচে।

ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে ১২ হাজার ৮৪২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৫২টি ল্যাবে আগের নমুনা মিলে পরীক্ষা করা হয় ১৩ হাজার ১৩৬টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ৩ লাখ ৯৭ হাজার ৯৮৭টি। নতুন নমুনা পরীক্ষায় আরও ২ হাজার ৭৪৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৭৬৯ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক ৪২ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮৮৮ জনে।

নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় আরও ৫৭৮ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯০৩ জন।

বুলেটিনে প্রতিদিনের মতো বলা হয়, সবাই সব কিছু জানেন এবং বোঝেন; তাই জীবন বাঁচাতে নিজের ও নিজের পরিবারের দিকে তাকিয়ে হলেও স্বাস্থ্যবিধিগুলো মানতেই হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে