ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

করোনায় ২০ দেশে প্রাণ দেওয়া প্রবাসী বাংলাদেশিদের তালিকা প্রকাশ

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ আগস্ট ২৪ ১৬:৪০:৩৬
করোনায় ২০ দেশে প্রাণ দেওয়া প্রবাসী বাংলাদেশিদের তালিকা প্রকাশ

তবে জুন ও জুলাই মৃত্যুহার বেশি হলেও এ মাসে এসে তা কমেছে। শনিবার (২২ আগস্ট) পর্যন্ত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য সহযোগিতা সংস্থার (জিসিসি) ছয় দেশে করোনাভাইরাসে মারা গেছেন এক হাজার ১৭০ জন বাংলাদেশি। অন্যদিকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্য ১৪ দেশে ৬৫৯ জন বাংলাদেশি মারা গেছেন।

দূতাবাস কর্মকর্তা, প্রবাসী ও হাসপাতাল সূত্রে পাওয়া বিভিন্ন দেশ থেকে এখন পর্যন্ত পাওয়া মৃত্যুর পরিসংখ্যানঃ-

১. সৌদি আরব-৭৮৮ জন২. আরব আমিরাত-১৭৫ জন৩. কুয়েত-১০০ জন৪. ওমান-৫৫ জন৫. কাতার-৩২ জন৬. বাহরাইন-২০ জন৭. যুক্তরাজ্যে-৩২৫ জন৮. যুক্তরাষ্ট্রে-২৮২ জন৯. ইতালিতে-১৪ জন১০. কানাডায়-৯ জন১১. সুইডেনে-৮ জন১২. ফ্রান্সে-৭ জন১৩. স্পেনে-৫ জন১৪. পর্তুগাল-২ জন১৫. দক্ষিণ আফ্রিকা-২ জন

এছাড়া ভারত, মালদ্বীপ, কেনিয়া, লিবিয়া, ও গাম্বিয়ায় ১ জন করে বাংলাদেশি মারা গেছেন। এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণে ২০ টি দেশে মারা গেছেন এক হাজার ৮২৯ জন।

করোনায় বাংলাদেশিদের মৃত্যু নিয়ে প্রবাসী , অভিবাসী ও কূটনীতিকেরা জানান, গাদাগাদি করে ডরমিটরিতে কর্মীরা থাকতে বাধ্য হন।

আবার যে সব জায়গায় কর্মীরা কাজ করেন সেখানে লোক সমাগম বেশি। এর পাশাপাশি স্বাস্থ্যবিধি অগ্রাহ্য করা মৃত্যুর কারণ। তা ছাড়া করোনাভাইরাসে মারা যাওয়া লোকজনের একটি বড় অংশের নানা ধরনের শারীরিক সমস্যা ছিল।

মধ্যপ্রাচ্যে বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা এবং প্রবাসীরা জানা, করোনাভাইরাসে মারা যাওয়া লোকজনের অধিকাংশই ভর্তি হয়েছিলেন হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিক, কিডনি রোগসহ নানান শারীরিক জটিলতায়। ভর্তির পরে অনেকের করোনা শনাক্ত হয়। আবার কারও কারও শনাক্ত হয় আগেই।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যুর সংখ্যা কিছুটা কমলেও বাংলাদেশে জনশক্তির মূল বাজার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জীবিকার বিষয়টি মূল সংকট হয়ে দেখা দিয়েছে বলে জানিয়েছেন মানব সম্পদ বিষয়ক বিশ্লেষকরা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে