ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঘুমের আগে কী করবেন, কী করবেন না, জেনেনিন

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ ডিসেম্বর ২৫ ২১:৫৪:১৫
ঘুমের আগে কী করবেন, কী করবেন না, জেনেনিন

বারডেম জেনারেল হাসপাতালের ল্যাবরেটরি সার্ভিসেস বিভাগের অধ্যাপক শুভাগত চৌধুরী বলেন, শোয়ার ঘরটি শান্ত ও নীরব থাকা উচিত। শোয়ার ঘরে টেলিভিশন অথবা অন্য ইলেকট্রনিকসামগ্রী থাকা উচিত নয়। ঘুমানোর আগে ভারী কোনো খাবার খাবেন না।

ভালো ও শান্তিপূর্ণ ঘুমের জন্য যে কাজগুলো করা উচিত* ঘুমের আগে মৃদু গরম পানিতে গোসল করা যেতে পারে।* ঘুমের আগে ঘরের সব বাতি নিভিয়ে হালকা আলোতে বই পড়া যেতে পারে।* প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করুন। চিকিৎসকেরা বলেন, রাত ১০-১১টার মধ্যে ঘুমাতে গেলে পরিপূর্ণভাবে ঘুমানো যায়।

* স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। ঘুমানোর এক ঘণ্টা আগে রাতের খাবার খান।* ঘুমানোর সময় সাধারণত শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তাই ঘুমানোর কক্ষটির তাপমাত্রা ঠান্ডা রাখা উচিত।* ঘুমানোর আগে সব ইলেকট্রনিক যন্ত্রপাতি অর্থাৎ মুঠোফোন, ট্যাব ইত্যাদি দূরে রাখুন।* বেশ কিছুক্ষণ আগে হালকা ব্যায়াম অথবা মেডিটেশন করা যেতে পারে।

ঘুমানোর আগে যেসব কাজ করা উচিত নয় তা হলো* ঘুমানোর আগে বিকেল পাঁচটার পর কফি, চকলেট অর্থাৎ ক্যাফেইন-জাতীয় খাবার ও চা পান করবেন না। তবে দুধ পান করা যেতে পারে।* ধূমপান করবেন না।* সব ধরনের মাদক গ্রহণ থেকে দূরে থাকুন।* চিকিৎসকের পরামর্শ ছাড়া ঘুমের ওষুধ খাবেন না।* শোয়ার ঘরে একগাদা জিনিস রাখবেন না।* দিনে না ঘুমানোই ভালো, তবে খুব ক্লান্ত থাকলে অল্প সময়ের জন্য ঘুমানো যেতে পারে।* ঘুমের আগে কোনো বিষয় নিয়ে চিন্তা না করাই ভালো।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে