ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

যে ৮টি অভ্যাস ত্যাগ না করলে ন’ষ্ট হতে পারে অপনার পু’রুষত্ব

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২১ মার্চ ১৪ ১৩:৫০:১৩
যে ৮টি অভ্যাস ত্যাগ না করলে ন’ষ্ট হতে পারে অপনার পু’রুষত্ব

স’মস্যা যদি মনেই হয় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হন। তবে বাজে অভ্যাসের কারণেও পুরু’ষের জননেন্দ্রিয়ের কর্মক্ষ’মতার ক্ষ’তি ‘হতে পারে। এসব বদভ্যাস প্রতিনিয়ত করতে থাকলে পৌরষত্বের ধার কমতেই থাকবে।

২. ধূ;মপান: বিটিশ জার্নাল অফ ইউরোলজি’তে প্রকাশিত ৮ স’প্তাহে ধূ;মপান ছাড়ার এক গবে’ষণায় বলা হয়, অংশগ্রহণকারীদের ২০ শতাংশ স্বীকার করেছেন যে তারা পু’রুষা;’ঙ্গ দৃঢ় হওয়ার স’মস্যায় ভুগছেন। ধূমপান ছাড়ার পর এদের মধ্যে ৭৫ শতাংশেরই যৌ’’নক্ষ’মতা বেড়েছে, পু’রুষা’ঙ্গ হয়েছে দৃঢ় ৩.দাঁতের অ’পরিচ্ছন্নতা: শুনতে আজব মনে হলেও গবে’ষণা মতে, যার পু’রুষা’ঙ্গ ভালোভাবে দৃঢ় না হওয়ার স’মস্যা আছে,তার মাড়ির স’মস্যা থাকার আ’শঙ্কা সাধারণের তুলনায় সাতগু’ন বেশি। এর কারণ হল মুখের ব্যাকটেরিয়া সারা শ’রীরে প্রবাহিত হয় এবং তা পু’রুষা’ঙ্গের ধমনির উপর ক্ষ’তিকর প্রভাব ফে’লে।

৫.অ’পর্যা’’প্ত স’’ঙ্গ’ম: স’’ঙ্গ’মের পরিমাণ দম্পতিভেদে বিভিন্ন। তবে ‘আমেরিকান জার্নাল অফ মেডিসিন’য়ের একটি গবে’ষণায় দেখা গেছে, প্রতি স’প্তাহে কমপক্ষে একবার স’’ঙ্গ’মে লি’’প্ত না হলে পু’রুষা’ঙ্গ ভালোভাবে দৃঢ় না হওয়ার স’মস্যা দেখা দিতে পারে। স’প্তাহে তিনবার স’’ঙ্গ’ম হল আদর্শ ৬.তরমুজ: ‘সিট্রুলাইন-আর্জিনাইন’ নামক উপাদানের ভালো উৎস তরমুজ। এর কাজই হল শ’রীরের যৌ’’নক্ষ’মতার উন্নতিসাধ’ন। উপাদানটি শ’রীরে নাইট্রিক অক্সাইডের মাত্রা বাড়ায় এবং পু’রুষা’ঙ্গ দৃঢ় না হওয়ার স’মস্যা সারাতে স’ক্ষম। তাই প্রতিদিন তরমুজ খাওয়ার পরিমাণ বাড়াতে পারলে ভালো।

৭.ট্রান্স ফ্যাট: শ’রীর প্রচুর ট্রান্স ফ্যাট গ্রহণ করলে শুক্রা’ণুর মান খা’রাপ ‘হতে থাকে। তাই শুক্রা’ণুর সুস্বা’স্থ্য ধর রাখতে স্বা’স্থ্যকর খাবার খেতে হবে এবং ট্রান্স ফ্যাট খাওয়ার পরিমাণ কমাতে হবে।৮.অতিরিক্ত টেলিভিশন দেখা: ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’য়ে প্রকাশিত হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ’য়ের করা একটি গবে’ষণায় দেখা দেখা গেছে স’প্তাহে ২০ ঘণ্টার বেশি সময় টেলিভিশন দেখা পুরু’ষের শুক্রা’ণুর মাত্রা ৪৪ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে