ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

ক্রিকেট ইতিহাসের সব কিছু বদলে দিলো ইংল্যান্ড

২০২২ জুলাই ০৫ ২০:২৫:৩৫
ক্রিকেট ইতিহাসের সব কিছু বদলে দিলো ইংল্যান্ড

অবিশ্বাস্য, নয়নাভিরাম, দুর্দান্ত! ইংল্যান্ডের এই জয়কে আসলে কোনো বিশেষণেই আটকে রাখা যাবে না। লক্ষ্য ছিল ৩৭৮ রানের। টেস্ট ক্রিকেটে এর আগে এত বড় লক্ষ্য তাড়া করে কখনও জেতেনি থ্রি লায়ন্সরা।

এবার স্বপ্নের ফর্মে থাকা জনি বেয়ারস্টো আর জো রুটের অবিশ্বাস্য জুটিতে ৭ উইকেট হাতে রেখেই এই রান তাড়া করে ফেললো ইংলিশরা, গড়লো ইতিহাস।

শুধু নিজেরা ইতিহাস গড়া নয়, ভারতের ইতিহাসও বদলে দিয়েছে বেন স্টোকসের দল। পরিসংখ্যান বলছে, এর আগে ভারতীয় দল কখনও ৩৫০-এর উপর রানের লক্ষ্য দিয়ে হারেনি। ইংল্যান্ডও ৩৫৮-এর বেশি রান তাড়া করে কখনও জেতেনি।

এজবাস্টন টেস্টে সব হিসেব নিকেশ বদলে দিলেন বেয়ারস্টো-রুট। দুজনই পেলেন সেঞ্চুরি। তাদের ২৬৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ইংল্যান্ডও পেলো ইতিহাসসেরা জয়।

৭৪ বছরের মধ্যে ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডও হলো আজ। ১৯৪৮ সালে হেডিংলিতে ৪০৪ তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। এটি এখন পর্যন্ত ইংল্যান্ডের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

সব মিলিয়ে এটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে অষ্টম সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডটি ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ তাড়া করে জিতেছিল ক্যারিবীয়রা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে