ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ আগস্ট ২৫ ১২:১৮:২৪
বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ

শিক্ষাগত যোগ্যতা

ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল): এসএসসি (বিজ্ঞান)/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল: জীববিজ্ঞানসহ এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে।

পেট্রলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ): ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কুক ও স্টুয়ার্ড: ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস: অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে এই পদে।

শারীরিক যোগ্যতা

* সিম্যান এবং এমওডিসি (নৌ) শাখার জন্য প্রার্থীদের শারীরিক উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। এ ছাড়া পেট্রলম্যান শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার (কমিউনিকেশন, টেকনিক্যাল, মেডিকেল, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও টোপাস) জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে।

* সকল শাখার প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। এছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বাংলাদেশি পুরুষ নাগরিক হতে হবে। প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি ২০২৩ তারিখে নাবিক শাখার জন্য ১৭ থেকে ২০ বছর হতে হবে। এমওডিসি (নৌ) শাখার জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত প্রার্থীরাই গ্রহণযোগ্য। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বেতন ও ভাতা: নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাও থাকবে।

যেভাবে আবেদন করবেন: আগ্রহী প্রার্থীদের অনলাইনে বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটের https://joinnavy.navy.mil.bd মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফি ২০০ টাকা।

বিস্তারিত জানতে বাংলাদেশ নৌবাহিনীর অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখুন এই লিঙ্কে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে