ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

খুচরা ও পাইকারি পর্যায়ে চালের দাম বেড়েছে

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ১৫ ২২:৩০:৪৬
খুচরা ও পাইকারি পর্যায়ে চালের দাম বেড়েছে

চালের দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে

পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও খুচরা ও পাইকারি পর্যায়ে চালের দাম কেজিতে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এ কারণে ধানের দাম বৃদ্ধির অজুহাত দিচ্ছেন মিলাররা। তারা বলছেন, বাজারে হঠাৎ করে সরবরাহ কমে গেছে। অন্যদিকে খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা আড়তদার-মিলারদের দায়ী করছেন।

এদিকে কোনো কারণ ছাড়াই বেড়েছে চালের দাম। দেশের সবচেয়ে বড় বাজার কুষ্টিয়ার খাজানগরে সব ধরনের চালের দাম কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেড়েছে।মিলারদের অজুহাত চালের দাম বেড়ে যাওয়ায় চালের দাম বেড়েছে। মিলার ও আড়তদাররাও দাম বাড়ার পেছনে বড় বড় করপোরেট প্রতিষ্ঠানকে দায়ী করছেন।

এক মিলার জানান, এখন চালের ব্যবসা শুরু হয়েছে। সেক্ষেত্রে চালের দাম বেড়েছে দুই থেকে তিন টাকা। ধানের দাম অনুযায়ী তা নির্ধারণ করা হয়। এক দোকান মালিক জানান, যারা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মালিক তারা দেশের বিভিন্ন স্থানে দোকান খুলেছেন। সেগুলোতে ধান-ধান মজুত করা শুরু করেছে। ফলে দুটোরই দাম বেড়েছে।

দাম বাড়ানোর পেছনে মিলার ও বড় ব্যবসায়ীদের হাত রয়েছে বলে অভিযোগ খুচরা ব্যবসায়ী ও ক্রেতাদের। এক ব্যবসায়ী বলেন, চালের দাম বেড়েছে। আমরা সেই দামে কেনার মত মনে করি। সে অনুযায়ী বিক্রি করতে হবে। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে চালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়েছে বলে জানান এক ক্রেতা। আর প্রতি বস্তা বেড়েছে ২০০ টাকা। এভাবে চলতে থাকলে আমরা আর চলতে পারব না।

চালের সবচেয়ে বড় বাজার বগুড়ারও একই অবস্থা। এখানকার ব্যবসায়ীরা বলছেন, চালের বড় মজুদ থাকা সত্ত্বেও মিলারদের সিন্ডিকেটের কারণে চালের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে সারা দেশে।

এক ব্যবসায়ী জানান, মহাজনরা চড়া দামে চাল বিক্রি করছে। ফলে সে অনুযায়ী বিক্রি করতে হচ্ছে। আমাদের জন্য সামান্য লাভ আছে. আমরা এখন প্রতি কেজি ৭০ থেকে ৭২ টাকায় বিক্রি করছি। আগের সপ্তাহে তা ছিল ৬৭ থেকে ৬৮ টাকা। অপর এক ব্যবসায়ী জানান, মিলাররা কৃষকদের কাছ থেকে তুলনামূলক কম দামে ধান কিনছেন। পরে তা চূর্ণ করে আমাদের দেওয়া হয়। ফলে দাম বাড়ার কোনো কারণ দেখছি না।

ভোক্তাদের দাবি দাম নিয়ন্ত্রণে সরকারের নিয়ন্ত্রক সংস্থাগুলোকে আরও তৎপর হতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে