ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভরা মৌসুমেও সবজির বাজারে আগুন, দেখে নিন আজকের বাজার দর

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ১৯ ১১:৩১:৩৫
ভরা মৌসুমেও সবজির বাজারে আগুন, দেখে নিন আজকের বাজার দর

অন্যান্য বছর শীতকালে সব ধরনের সবজির দাম তুলনামূলক কম থাকলেও এবার চিত্র সম্পূর্ণ উল্টো। শীতের ভরা মৌসুমেও জমজমাট সবজির বাজার। বাজারে এমন কোনো সবজি নেই যার বাড়তি দাম নেই। এদিকে পিক সিজনে সবজির পাশাপাশি সব ধরনের মাছ, মাংস, মুরগির দামও চড়া। এ ছাড়া সরকার গরুর মাংসের দাম ৬৫০ টাকা নির্ধারণ করলেও কে শোনে কার কথা! চাহিদা মতো দাম বাড়িয়ে বর্তমানে গরুর মাংস বিক্রি করছেন কেজিপ্রতি ৭৫০ টাকায়।

বাজারে সব কিছুর দাম বেশি হওয়ায় ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। আর ব্যবসায়ীরা বলছেন অন্য কথা। মৌসুমের শুরুতে হঠাৎ বৃষ্টিতে অনেক ফসল নষ্ট হয়েছে বলে দাবি তাদের। এছাড়া কয়েকদিন অতিরিক্ত শীতের কারণে কৃষকরা ফসল তুলতে পারেনি, ফলে সরবরাহ কম এবং সবজির দাম বেড়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চড়া দামের চিত্র দেখা গেছে।

বর্তমান বাজারে প্রতি পিস ফুলকপি ৬০ টাকা এবং বাঁধাকপি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি বেগুন ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা কেজি, মুলা ১২০ থেকে ১৫০ টাকা কেজি, শালগম ৫০ টাকা কেজি এবং মুলা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি চিংড়ি ৮০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা কেজি, লেমনগ্রাস ৬০ টাকা কেজি, পেঁয়াজের ফুল ২০ টাকা কেজি, টমেটো ৬০ টাকা কেজি, সাধারণ শিম ৬০ টাকা কেজি, এবং বিচিওয়ালা লাল মটরশুটি প্রতি কেজি ৮০ টাকা থেকে ১০০ টাকা। লাল আলু প্রতি কেজি ৭০ টাকা, গাজর ৬০ টাকা কেজি, কাঁচা মরিচ ১২০ থেকে ১৫০ টাকা কেজি, লাউ ৭০ থেকে ৮০ টাকা এবং ব্রকলি ৫০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে হঠাৎ করেই কমেছে গরুর মাংসের দাম। এ সময় দাম কমে প্রতি কেজি গরুর মাংস বিক্রি শুরু হয় ৬০০ টাকায়। পরে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে সরকার প্রতি কেজি গরুর মাংসের দাম নির্ধারণ করে ৬৫০ টাকা। তবে বাজারে সরকারের নির্দেশনা মেনে চললে কোনো ক্ষতি নেই। বর্তমানে দাম বাড়িয়ে ৭৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি করছেন দোকানিরা। এছাড়া গরুর মাংস বিক্রি হচ্ছে প্রতি কেজি এক হাজার থেকে ১১শ টাকায়।

এছাড়া ব্রয়লার মুরগির দাম বেড়ে বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ টাকায়। সোনালি মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০০ থেকে ৩২০ টাকায়। আর প্রতি কেজি মোরগ ও লেয়ার বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৩০ টাকায়।

অন্যদিকে গত কয়েকদিন ধরে সব ধরনের মাছের দাম বাড়ছে। বর্তমান বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। এ ছাড়া তেলাপিয়া মাছ প্রতি কেজি ২৫০ টাকা, পাবদা ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি, শিং মাছ ৪৮০ থেকে ৫৫০ টাকা কেজি আকার ভেদে, রোয় মাছ ৩২০ থেকে ৩৫০ টাকা কেজি, কাতলা মাছ ৩২০ থেকে ৩৫০ টাকা কেজি, খামার করা মাছ প্রতি কেজি ৩০০ টাকা, চিংড়ি ৫৫০ থেকে ৬৫০ টাকা কেজি, ছোট টেংরা মাছ ৫০০ থেকে ৬০০ টাকা কেজি, গলদা চিংড়ি ৭০০ থেকে ৮০০ টাকা, বোয়াল প্রতি কেজি ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। কেজি ও শোল মাছ প্রতি কেজি ৮৫০ টাকা।

শীত মৌসুমে বাজারে সব ধরনের সবজির দাম বেশি থাকায় ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। রাজধানীর মহাখালী বাজারে সাপ্তাহিক ছুটির দিনে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী রিয়াজ উদ্দিন বলেন, অন্যান্য বছর শীতকালে সব ধরনের সবজির দাম কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা। কিন্তু এ বছর ভরা মৌসুমে সব ধরনের সবজি কিনতে হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে। অন্যান্য বছরের এই সময়ে প্রতি কেজি শিম ৩০ টাকা হলেও এবার কিনতে হচ্ছে ৭০ টাকায়। গত সপ্তাহে বেগুন কিনেছিলাম ১০০ টাকায়, আজ কিনতে হচ্ছে ৮০ টাকায়। ব্যস্ত মৌসুমেও সাধারণ ক্রেতাদের জিম্মি করে চড়া দাম নেওয়া হচ্ছে। এ কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের ও আমাদের মতো সাধারণ ভোক্তারা।

একই অভিযোগ জানিয়ে গুলশান সংলগ্ন লেকপার বাজারে বাজার করতে আসা সিদ্দিকুর রহমান বলেন, বাজারে সব সবজির দাম অতিরিক্ত বেশি। এর সঙ্গে সব ধরনের মাছের দাম এতই বেড়েছে যে, কেনার কোনো উপায় থাকে না। নানান অজুহাতে সবসময়ই বাড়তি যাচ্ছে মাছের বাজার। সবচেয়ে কষ্টের বিষয় হলো, শীতের সময় সবজির দাম থাকবে সবচেয়ে কম... অথচ এই সময় এসে সব ধরনের সবজির দাম অতিরিক্ত বেশি।

ভরা মৌসুমেও কেন সবজির দাম এত বেশি? এ বিষয়ে একই বাজারের সবজি বিক্রেতা আলমগীর হোসেন বলেন, মৌসুম শুরু হওয়ার আগেই হঠাৎ আকস্মিক বৃষ্টিতে ক্ষেতের সবজি নষ্ট হয়েছে। ফলে উৎপাদন ও সরবরাহ কমেছে। এছাড়া, কয়েকদিনের তীব্র শীতের কারণে কৃষকরা ক্ষেত থেকে ফসল তুলতে পারেনি। যে কারণে ঢাকার বাজারে সরবরাহ কমেছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারে।

তিনি বলেন, মূলত কিছুদিন আগের আকস্মিক বৃষ্টির কারণে ফসল নষ্ট হওয়ায় এবার ভরা মৌসুমে এসেও সবজির দাম কিছুটা বাড়তে যাচ্ছে। এছাড়া, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় সবজি নিয়ে আসার পরিবহন খরচ এবং বিভিন্ন অদৃশ্য খরচগুলোর কারণে সবজির দাম এবার একটু বেশি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে