ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘দাঁতের সমস্যা নিয়ে নারীরাই বেশি আসেন’

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুলাই ০২ ১২:০৯:৫৭
‘দাঁতের সমস্যা নিয়ে নারীরাই বেশি আসেন’

ডা. রেহনুমা জানান, দাঁতের সমস্যা নিয়ে নারীরাই বেশি আসেন। ১৪ থেকে ৪৯ বছর পর্যন্ত বয়ঃসন্ধি এবং তার পরে মনোপোজের পর নারীদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়। এছাড়াও আমাদের ব্রাশ করার কৌশলের কারণে দাঁতের ওপরের পরদ সরে যায়, ফলে দাঁতের শিরশির ভাব থাকে। অনেকেই দাঁত শিরশির করাকে কোনো সমস্যা মনে করেন না।

কিন্তু দাঁতের রোগের প্রথম লক্ষণ হচ্ছে দাঁত শিরশির করা। একইভাবে, দাঁতের ভেতরের পরদ সরে নার্ভ খুলে গেলে দাঁতে ব্যাথা অনুভব হয়। আর দাঁত শিরশির করলে ঠাণ্ডা, গরম, টক, মিষ্টি যেকোনো ধরনের খাবার খেতে সমস্যা হয়। অনেকেই আছেন যারা, দাঁত শিরশির করলে সেটিকে কোনো ধরনের অসুস্থতা মনে না করে চিকিত্সকের কাছে আসতে চান না, যেটি একেবারেই ভুল সিদ্ধান্ত। প্রথম থেকেই ডেন্টিস্টের পরামর্শ না নিলে সমস্যা আরও প্রবল হতে পারে।

এসব সমস্যার বিষয়ে করণীয় সম্পর্কে তিনি বলেন, যেসব টুথপেস্ট ব্যবহার করলে দাঁত শিরশির বা টুথ সেনসিটিভিটি কম হয় সেগুলো ব্যবহার করা উচিত। এছাড়া, দাঁত ব্যাথা বা শিরশির যেকোনো সমস্যার তাত্ক্ষণিক চিকিত্সা হচ্ছে লবণ ও গরম পানির মিশ্রণ দিয়ে কুলকুচি করা। তবে, সমস্যা বেশি দেখা দিলে দেরি না করে চিকিত্সকের পরামর্শ নিতে হবে। শক্ত খাবার চিবিয়ে খাওয়া, কোমল পানীয়, তামাক এবং জাঙ্ক ফুড কম খেলে দাঁত বেশি দিন ভালো থাকে। এছাড়াও খাবার পর অন্তত দু’বার নিয়ম মেনে দাঁত ব্রাশ করার অভ্যাস করতে হবে।

ডা. রেহনুমা সাফেনা ওমেন্স ডেন্টাল কলেজ থেকে পড়ালেখা শেষ করে স্বকল্প ডেন্টাল ক্লিনিকে চিকিত্সা সেবা দিচ্ছেন। আগামীতে ওরাল এন্ড ম্যাগজেলো ফেসিয়াল সার্জারি নিয়ে পড়াশোনা করার ইচ্ছা রয়েছে তার। অবসর পেলেই ফটোগ্রাফি করতে এবং কবিতা লিখতে ভালোবাসেন তিনি। পথশিশুদের নিয়েও কাজ করার ইচ্ছা পুষে রেখেছেন ঢাকায় বেড়ে ওঠা মেয়ে রেহনুমা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে