ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

করোনা টিকা দেওয়ার অগ্রাধিকার পাবেন যারা

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ১৮ ২২:১৫:৩৭
করোনা টিকা দেওয়ার অগ্রাধিকার পাবেন যারা

দেশে আবারও বাড়ছে কোভিড-১৯ সংক্রমণ। স্বাস্থ্য দফতর নতুন রূপের না হলেও দ্রুত টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট টাস্কফোর্স বিভাগের সদস্য সচিব মো. মোহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়েছে, সারাদেশে করোনা সংক্রমণ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন কর্মসূচির প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ (তৃতীয়, চতুর্থ ডোজ) বিতরণ ও উপলব্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। Covid-১৯ টিকাদান কার্যক্রম শীঘ্রই শুরু করা উচিত।

নির্দেশিকা অনুসারে, অগ্রাধিকার দেওয়া হবে প্রথম সারির স্বাস্থ্যকর্মী, ৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা, ১৮ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা যারা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত, ইমিউনো কমপ্রোমাইজড প্রাপ্তবয়স্ক (১৮ বছর বা তার বেশি) এবং গর্ভবতী মহিলাদের।

প্রাথমিক পর্যায়ে ঢাকা শহরের ৮টি কেন্দ্রে বুস্টার ডোজ অর্থাৎ ফাইজার ভিসিভি ভ্যাকসিনের তৃতীয় ও চতুর্থ ডোজ প্রদান করা হবে।

কেন্দ্রগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিডফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, ফুলবাড়িয়া সরকারি কর্মচারী হাসপাতাল।

পরবর্তীতে ঢাকার বিভিন্ন বিশেষায়িত প্রতিষ্ঠান ও সরকারি হাসপাতাল, ঢাকার বাইরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং জেলা পর্যায়ের হাসপাতালে ভ্যাকসিন বিতরণের মাধ্যমে পর্যায়ক্রমে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম চালানো হবে।

Pfizer RTU ভ্যাকসিন COVID-19 ভ্যাকসিনের প্রথম এবং দ্বিতীয় ডোজের জন্য ব্যবহার করা উচিত। প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোডেড ডেডিকেটেড হাসপাতাল, মহাখালী এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নয়াবাজার ঢাকা মেট্রোপলিটন জেনারেল হাসপাতালে এই টিকা দেওয়া হবে।

ফাইজার ভিসিভি এবং আরটিইউ ভ্যাকসিনের ডোজ পরিমাণ - ০.৩ এমএল (০৬ ডোজ শিশি) টিকা দেওয়ার জন্য ব্যবহৃত সিরিঞ্জ: ০.৩ এমএল প্রশাসনের পথ: ডেল্টয়েড পেশীর মধ্যবর্তী অংশে ৯০ ডিগ্রি কোণে ডান বা বাম উপরের বাহুতে পরিচালনা করুন তাপমাত্রা: +২০ থেকে ৮০ সেলসিয়াস স্টোরেজ: এই ভ্যাকসিনটি ২০ থেকে ৮০ সেলসিয়াসে গলানোর তারিখ থেকে ৭০ দিন পর্যন্ত সংরক্ষণ এবং ব্যবহার করা যেতে পারে। গলানো ভ্যাকসিন কোনোভাবেই রিফ্রোজ করা উচিত নয়। শিশি খোলার ৬ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন ব্যবহার করতে হবে। টিকাদানের প্রতিকূল প্রতিক্রিয়া (AEFI) আগে দেওয়া AEFI নির্দেশিকা অনুযায়ী পরিচালনা করা উচিত।

COVID-19 টিকাদান কার্ডে উল্লিখিত টিকার নাম এবং তারিখ সহ টিকার প্রথম এবং দ্বিতীয় ডোজ এর প্রমাণ সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করা হবে। তৃতীয় এবং চতুর্থ ডোজ টিকা দেওয়ার ক্ষেত্রে, টিকা কার্ডটি নিরাপত্তা ওয়েবসাইট বা অ্যাপ থেকে ডাউনলোড করে সঙ্গে আনতে হবে; COVID-19 টিকার রিপোর্ট নির্ধারিত পদ্ধতিতে এমআইএস, স্বাস্থ্য বিভাগে জমা দিতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে