ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কাজ শুধুই শুয়ে থাকা, পাওয়া যাবে ১৬ লক্ষ টাকা

২০১৯ মার্চ ৩০ ১৮:৫৭:৫২
কাজ শুধুই শুয়ে থাকা, পাওয়া যাবে ১৬ লক্ষ টাকা

জামার্নীর গণমাধ্যমগুলো বলছে, মহাকাশে থাকাকালীন মানুষের শরীরের ওজন প্রায় শূন্যের কাছাকাছি পৌঁছে যায়। এমন অবস্থাকে বিজ্ঞানীরা 'মাইক্রোগ্র্যাভিটি' বলে থাকেন। এই অবস্থার সঙ্গে মানিয়ে নিতে মহাকাশচারীদের দরকার দীর্ঘ সময় প্রশিক্ষণ প্রয়োজন। এই প্রশিক্ষণের কাজেই সহায়তা করবেন এই ব্যক্তিরা।

নভোচারীদের ওজন কমে যাওয়ার পর নিরাপত্তা নিশ্চিত করতে কী কী পদ্ধতি অবলম্বন করা হবে মহাকাশচারীরা সেটি গবেষণা করতেই তাদের ব্যবহার করা হবে। এমন পরীক্ষা সম্পন্ন করতে টানা ৬০ দিন ১২ জন পুরুষ ও ১২ জন মহিলাকে বিছানায় শুয়ে বন্দি থাকতে হবে। বিছানায় শুয়েই তাদের খাওয়া, গোসল বা অন্যান্য দৈনন্দিন কাজগুলো চলবে।

এই গবেষণার কাজে অংশ নিতে আগ্রহীদের একটানা বিছানা-বন্দি থাকার কাজের পাশাপাশি জার্মান ভাষাতেও দক্ষ হতে হবে। যারা এই কাজের সুযোগ পাবেন তাদের পারিশ্রমিক হবে ১৬ হাজার ৫০০ ইউরো, অর্থাৎ ১৬ লক্ষ টাকার কাছাকাছি।

জানা গেছে, জার্মানির কোলন শহরের জার্মান এয়ারোস্পেস সেন্টারে চলছে এই গবেষণার কাজ। বিজ্ঞানীরা জানিয়েছেন, দীর্ঘ সময় ওজনহীন অবস্থায় থাকলে শরীরে হাড় ও পেশির অসাড়তা, ফুসফুস বা হৃৎপিণ্ডের নানা সমস্যা হতে পারে। সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায় সেটি নিয়েই গবেষণা চলবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে