ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ভয়াবাহ দুঃসংবাদ, প্যাকেটজাত খাবার থেকেও ছাড়াতে পারে করোনা

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ জুলাই ১৯ ১০:৫৮:১৭
ভয়াবাহ দুঃসংবাদ, প্যাকেটজাত খাবার থেকেও ছাড়াতে পারে করোনা

তাই কর্মব্যস্ত জীবনে প্যাকেটজাত ‘ফ্রোজেন ফুড’-এর চাহিদা বেড়েছে। কিন্তু এই প্যাকেটজাত খাদ্য থেকেও করোনায় ছড়ায় কী না সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি চীনে হিমায়িত চিংড়ির প্যাকেটে করোনা ভাইরাসের প্রমাণ পাওয়া গেছে। ফলে কোনও খাবার খাওয়ার আগে তা ভালো করে ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

যদিও বিজ্ঞানীদের মতে ফ্রোজেন খাবার খেয়ে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ প্যাকেটজাত খাবার খেয়ে শ্বাসকষ্ট হয়েছে এখনও এমন কোনও প্রমাণ মেলেনি।

বিজ্ঞানীদের মতে এটি হাঁশি বা কাশি থেকেই সবচেয়ে বেশি ছড়ায়। তাই বিজ্ঞানীরা বলছেন, প্যাকেটজাত খাবারও ভালো করে গরম করে তবেই খান। সবচেয়ে ভালো হয় ফুটানো খাবার খেলে। এছাড়াও ঠান্ডা মাছ বা মাংস এড়িয়ে চলুন। স্যালমন মাছ এড়িয়ে চলার কথা বলেছেন তারা।

এমন পরিস্থিতে তারা বলছেন, প্যাকেটজাত ‘ফ্রোজেন ফুড’-এ করোনাভাইরাস প্রায় ৩ মাস পর্যন্ত টিকে থাকতে পারে!। চীনের ‘সেন্টার ফর ডিজিজেস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল’ এ তথ্য দিয়ে সবাইকে সতর্ক করেছে।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, ২০ ডিগ্রি সেলসিয়াসে করোনাভাইরাস প্রায় ২ বছর পর্যন্ত টিকে থাকতে পারে।

বিজ্ঞানীদের দাবি, ৭০ ডিগ্রি সেলসিয়াসেও বেঁচে থাকতে পারে করোনাভাইরাস! তাই করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্যাকেটজাত ‘ফ্রোজেন ফুড’ এড়িয়ে চলার পরামর্শই দিচ্ছেন বিজ্ঞানীরা।

তবে হংকং বিশ্ববিদ্যালয়ের এক বিশেষজ্ঞ স্বীকার করেছেন যে এখন পর্যন্ত দূষিত খাবার গ্রহণের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ার কোনও প্রমাণ নেই। কোনও রান্নাঘরের কর্মী বা ওয়েটার অসুস্থ অবস্থায় কাজ করতে গিয়ে এবং খাবারটি স্পর্শ করে তবে মাংস এবং মাছের মতো তাজা খাবারগুলোতে সংক্রমণ ছড়িয়ে যেতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিশেষজ্ঞ বলছে, যদি কোনও ভাইরাস প্যাকিং করার সময় কোনও ভাবে ঢুকে যায় তাহলে তা বেঁচে থাকতে পারে। প্রকৃতপক্ষে, যত ঠান্ডায় থাকবে এটি দীর্ঘদিন বেঁচে থাকবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে