ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯

আজকের ইংল্যান্ডে বিপক্ষে টেস্ট ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

২০২২ জুলাই ০১ ১০:৫১:০০
আজকের ইংল্যান্ডে বিপক্ষে টেস্ট ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করলো ভারত

আজ ১ জুলাই থেকে ভারত আর ইংল্যান্ডের (ENG vs IND) মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজের পঞ্চম ম্যাচ খেলা হবে। এই ম্যাচ বার্মিংহ্যামের এজবাস্টনে খেলা হবে। এই ম্যাচটি গত বছর অনুষ্ঠিত হওয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ শেষ এবং নির্ণায়ক ম্যাচ, যা গত বছর করোনার (Corona) ক্রমবর্দ্ধমান সংক্রমণের কারণে স্থগিত করে দেওয়া হয়েছিল। এই সিরিজে এখনও পর্যন্ত খেলা হওয়া চারটি ম্যাচে ভারত ২-১ ফলাফলে এগিয়ে রয়েছে।

এই ম্যাচে করোনা আক্রান্ত ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিতে পারেন জোরে বোলার জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। এই নির্ণায়ক টেস্ট ম্যাচটি যদি ভারতীয় দল জিততে পারে তাহলে তারা সিরিজে কব্জা করে ফেলবে। এই ম্যাচ জেতার জন্য ভারতীয় দল নিজেদের সর্বশক্তি দিয়ে মাঠে নামবে।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে পঞ্চম টেস্ট ম্যাচে শুভমান গিল (Shubhman Gill) ভারতীয় দলের হয়ে ইনিংস শুরু করবেন। কেএল রাহুলের অনুপস্থিতিতে শুভমানই ভারতের অটোমেটিক চয়েজ। অন্যদিকে রোহিত শর্মার অনুপস্থিতিতে শুভমান গিলকে সঙ্গ দিতে পারেন কেএস ভরত (KS Bharat)।

ডানহাতি শুভমান গিল শেষবার নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে গত বছর শেষ টেস্ট ম্যাচ খেলছিলেন। অন্যদিকে রোহিত শর্মার করোনা হওয়ায় ময়ঙ্ক আগরওয়াল দলে যোগ দিয়েছেন। কিন্তু ইংল্যান্ডের পরিস্থিতিতে মানিয়ে নিতে তার এখনও সময় লাগতে পারে। এই অবস্থায় গিলকে সঙ্গ দিতে পারেন কেএস ভরত, যিনি প্র্যাকটিস ম্যাচে লিস্টারশায়ারের দুরন্ত হাফসেঞ্চুরি করে নিজের জাত চিনিয়েছিলেন। ফলে ভরতে ভারতীয় দলের হয়ে টেস্ট অভিষেক পাকা মনে করা হচ্ছে।

ভারতীয় দলের মিডল অর্ডারের মেরুদণ্ড হবেন বিরাট কোহলি (Virat Kohli)। তিনি এই ম্যাচে ভারতীয় দলের হয়ে তৃতীয় নম্বরেই ব্যাট করতে নামবেন। ক্রিকেট থেকে দীর্ঘ বিশ্রাম পাওয়ায় বর্তমানে বিরাটের কাছ থেকে তার পুরোনো মেজাজ দেখার আশা থাকবে। মিডল অর্ডারে ভারতকে ভরসা দিতে দলে থাকবেন চেতেশ্বর পুজারাও (Cheteshwar Pujara)। পুজরার অভিজ্ঞতা আর ফর্মের কথা মাথায় রেখে শ্রেয়স আইয়ারের চেয়ে তাকেই বেশি গুরুত্ব দিতে পারেন টিম ম্যানেজমেন্ট।

পুজারা কিছুদিন আগেই কাউন্টি ক্রিকেটে দুর্দান্ত ফর্ম দেখিয়েছেন। এর পাশাপাশি লোয়ার মিডল অর্ডারে হনুমা বিহারীকে দলে জায়গা দেওয়া হতে পারে। ডানহাতি এই ব্যাটসম্যান টেস্ট স্পেশালিস্ট। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা হওয়া টেস্ট সিরিজে এই বছরের শুরুতে হনুমা দুর্দান্ত ফর্মেও ছিলেন।

ইংল্যান্ড বনাম ভারতের এই টেস্ট ম্যাচে ভারতীয় দলের উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন ঋষভ পন্থ (Risabh Pant)। যেহেতু বিহারী, পুজারা এবং ভরতের মতো টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান দলে রয়েছেন, ফলে ঋষভকেই উইকেটরক্ষকের ভূমিকা দেবে টিম ম্যানেজমেন্ট।

এছাড়াও ঋষভ বর্তমানে নিজের ফর্ম নিয়ে সংঘর্ষ করছেন। এই কারণে তাকে মিডল অর্ডারে ব্যাটিং করানোর কথা নাও ভাবতে পারে টিম ম্যানেজমেন্ট। বাঁহাতি ঋষভ এই বছরের গোড়ায় শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা হওয়া টেস্ট সিরিজের ৩টি ইনিংসে ১৮৫ রান করেছিলেন। যার মধ্যে রয়েছে ২টি হাফসেঞ্চুরি।

ইংল্যান্ডের পরিস্থিতি স্পিনারদের জন্য অনুকূল নয়। এই অবস্থায় মনে হয় না ভারতীয় দল কোনো ফুলটাইম স্পিনারকে এই ম্যাচে দলে রাখবে। তবে ভারতীয় দলের ব্যাটিংকে গভীরতা দিতে দলে থাকবেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), যিনি স্পিনারের কাজও করে দিতে পারবেন। আইপিএলে চোট পাওয়ার পর দলে ফিরেছেন জাদেজা। এই অবস্থায় যথেষ্ট তরতাজা হয়ে মাঠে নামবেন তিনি।

ভারতীয় দলের জোরে বোলারদের মধ্যে দলে জায়গা পেতে পারেন শার্দূল ঠাকুর। শার্দূলের ঝুলিতে গত বছর ইংল্যান্ড সফরের ম্যাচ জেতানো ইনিংস রয়েছে। ডানহাতি এই জোরে বোলার নিজের শেষ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। শার্দূল ছাড়াও এই ম্যাচে জসপ্রীত বুমরাহ ভারতীয় দলের জোরে বোলিংকে নেতৃত্ব দেবেন।

রোহিতের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়ার ভারও থাকবে বুমরাহের কাঁধে। তৃতীয় জোরে বোলার হিসেবে দলে থাকবেন মহম্মদ শামিও। ডানহাতি এই জোরে বোলার এই বছরের শুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজেও দলে ছিলেন।

এছাড়াও ইংল্যাণ্ডের কন্ডিশনে ভারতীয় দল চতুর্থ পেসার হিসেবে উমেশ যাদবকে দলে জায়গা দিতে পারে। আইপিএল ২০২২ এ উমেশ দুর্দান্ত ফর্মে ছিলেন। এছাড়াও যেহেতু ইংল্যান্ডের পরিবেশ জোরে বোলারদের অনুকূল থাকে তাই ভারত দলে চারজন জোরে বোলার নিয়ে খেলতে চাইবে।

প্রথম টেস্টে ভারতীয় প্রথম একাদশ

শুভমান গিল, কেএস ভরত, বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ (অধিনায়ক), উমেশ যাদব।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে