ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শীতের সকালে ঘুম থেকে ওঠার সহজ উপায়, চলুন জেনে নেই

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ১৪ ১২:০৪:০২
শীতের সকালে ঘুম থেকে ওঠার সহজ উপায়, চলুন জেনে নেই

যেন শীতের সকালে আপনি ঘুম থেকে উঠতে চান না। আপনি কম্বলের নীচে যতক্ষণ থাকতে পারবেন তত ভাল। তবে ব্যস্ততার কারণে উঠতে হচ্ছে। অনেক সময় শীতের তীব্রতার কারণে আমরা আরামদায়ক ঘুমেও পড়ে যাই। অ্যালার্ম সেট করা থাকলেও, আমি প্রায়ই এটি বন্ধ করে ঘুমাতে যাই। ফলে অনেক দৈনন্দিন কাজকর্ম ব্যাহত হচ্ছে। তাই শীতকালেও সঠিক সময়ে ঘুম থেকে ওঠা জরুরি।

দিন কাজের জন্য আর রাত বিশ্রামের জন্য। তাই রাতে ঘুম থেকে ওঠার আগে ঘুমানো উচিত যাতে আপনি খুব ভোরে ঘুম থেকে উঠতে পারেন। কারণ দিনের শুরুটা যদি ভালো এবং আরামদায়ক হয় তাহলে পুরো দিনটাই আপনার জন্য ভালো যাবে। তাই এই শীতে অলসতা ত্যাগ করে জেগে থাকার অভ্যাস গড়ে তুলতে হবে। আসুন জেনে নেই শীতের সকালে ঘুম থেকে ওঠার সহজ উপায়-

১. সঠিক সময়ে ঘুমান

আপনার শরীর ক্লান্ত হলে আপনি চাইলেও উঠতে পারবেন না। তাই ঘুমানোর সময়ের দিকে মনোযোগ দেওয়া জরুরি। প্রতিদিন একই সময়ে বিছানায় যান। আবার নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। প্রতিদিন অন্তত সাত ঘণ্টা ঘুম প্রয়োজন। অতএব, আপনার কত ঘন্টা ঘুম দরকার তা মাথায় রাখুন। এই নিয়মগুলো মেনে চলুন।

২. সন্ধ্যার পরে কফি খাবেন না

কফি পান করা খারাপ অভ্যাস নয়। দিনে এক কাপ কফি পান করতে পারেন। তবে সন্ধ্যার পর কফি এড়িয়ে চলুন। কারণ এতে ঘুম বিলম্বিত হতে পারে। আর দেরি করে ঘুমালে সকালে স্বাভাবিকভাবে ঘুম থেকে উঠতে পারবেন না। এ ছাড়া ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে স্মার্টফোন বা এ ধরনের গ্যাজেট দূরে রাখুন। এতে ঘুম আসা সহজ হবে।

৩. খাদ্যাভ্যাসের প্রতি মনোযোগ দিন

কিন্তু খাবার ঘুমের ক্ষেত্রে ভালো ভূমিকা রাখে। তাই ভালো ঘুমের জন্য স্বাস্থ্যকর ও উপকারী খাবার খেতে হবে। কিছু খাবার আছে যেগুলো ঘুমের জন্য সহায়ক। এগুলো খেলে সময়মতো ঘুম আসবে। আপনি সঠিক সময়ে ঘুম থেকে উঠতে পারেন। বেশি করে শাকসবজি, ফলমূল এবং ওমেগা ৩ সমৃদ্ধ খাবার খান।

৪. অ্যালার্ম দূরে রাখুন

অনেকে অ্যালার্ম দিয়ে ঘুমায় কিন্তু অ্যালার্ম বেজে উঠলে তারা তা বন্ধ করে ঘুমাতে যায়। এই অভ্যাস এড়াতে চাইলে অ্যালার্ম ঘড়ি বা স্মার্টফোন দূরে রাখুন। এমনকি যদি এটি বেজে যায়, আপনি অবিলম্বে এটি বন্ধ করতে পারবেন না। তাই উঠতে হবে। এভাবে অনুশীলন করলে ঘুম থেকে উঠা সহজ হয়ে যাবে।

৫. ব্যায়াম

একটি স্বাস্থ্যকর জীবনধারার অংশ হল ব্যায়াম। ঘুমের সমস্যা বা অনিদ্রা থাকলে নিয়মিত ব্যায়াম করুন। কারণ এ ধরনের সমস্যা ঘুমের ব্যাঘাত ঘটায়। এর ফলে সকালে ঘুম থেকে উঠতে অসুবিধা হয়। তাই নিয়মিত ব্যায়াম করুন। এটি আপনাকে আরও অনেক উপকারের পাশাপাশি ভালো ঘুম দেবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে