ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

জেনে নিন গর্ভবতী মা ও সন্তানের করোনা ভাইরাসের ঝুঁকি আছে কি না

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ এপ্রিল ২৬ ১১:০৪:০৪
জেনে নিন গর্ভবতী মা ও সন্তানের করোনা ভাইরাসের ঝুঁকি আছে কি না

এই বিষয় নিয়ে চিকিৎসকের পরামর্শ, করোনা সময়ে শিশু, নবজাতক ও গর্ভবতী মায়েদের প্রয়োজন বাড়তি যত্ন। করোনার লক্ষণ দেখা দিলে তাদের পরিবারের অন্য সদস্য থেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।

করোনা ভীতি ছুঁয়েছে সবাইকে। শঙ্কার বিষয়, কোভিড-ঊনিশে বড়দের পাশাপাশি আক্রান্ত হচ্ছে শিশুরাও।

দেশে এখন পর্যন্ত মোট আক্রান্তের তিন শতাংশ শিশু। যাদের বয়স ১০ বছরের নিচে। চিকিৎসকের পর্যবেক্ষণ, পরিবারের অন্য সদস্যের কাছ থেকে শিশুদের সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি। শিশুদের স্পর্শের ক্ষেত্রে সতর্কতার পরামর্শ তাদের। এছাড়া খাবারের তালিকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন উপাদান রাখা।

ঢাকা শিশু হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. রিজওয়ানুল আহসান বিপুল বলেন, লকডাউন অনেকে মানছে না। আর এ লকডাউন না মানার কারণে অনেক শিশু এ ভয়াবহ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। এজন্য শিশুদের সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাসটা অবশ্যই করতে হবে।

এদিকে নিজের ও অনাগত সন্তানের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে দুশ্চিন্তায় গর্ভবতী ও সদ্য মা হওয়া নারীরা।

সদ্য মা হওয়া এক নারী বলেন, ২১ দিন হলো জন্ম হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো টিকা দিতে পারছি না।

চিকিৎসকরা বলছেন, গর্ভাবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় সংক্রমণের ঝুঁকি বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, যতটুকু সম্ভব অবশ্যই বাসায় থাকতে হবে। শিশুদের বুকের দুধ যেন ঠিকমতো পায় সেইদিকে খেয়াল রাখতে হবে। আর যদি মায়ের কোনো কারণে মাথা ঘুরায় বা অসুস্থ বোধ করে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. রেজাউল করিম কাজল বলেন, যদি হাসপাতালে যেতেই হয় তাহলে কোন হাসপাতালে যাবেন, কীভাবে যাবেন সেই দিকে আগে থেকে পরিকল্পনা করে নিতে হবে।

বিশ্বে নবজাতক ও গর্ভবতী নারীরা করোনা ঝুঁকির তালিকায় বরাবরই প্রথম দিকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকায় এতদিন শিশুরা ছিল করোনা ঝুঁকির বাইরে। কিন্তু এখন দেশে আক্রান্তের মধ্যে রয়েছে শিশুও। এতে করে মা কিংবা শিশুর জ্বর, কাশি, শ্বাসকষ্টের লক্ষণ প্রকাশ পেলে দ্রুত চিকিৎসকদের শরণাপন্ন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে