ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৩ দিনে বৃষ্টির পূর্বাভাস নেই, যেমন থাকবে তাপমাত্রা

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ০৬ ২০:২১:০৪
৩ দিনে বৃষ্টির পূর্বাভাস নেই, যেমন থাকবে তাপমাত্রা

শীতের শেষে তাপমাত্রা বাড়েছে। সেক্ষেত্রে আগামী তিন দিন বৃষ্টির সম্ভাবনা নেই। মার্চের দীর্ঘ-পরিসরের পূর্বাভাস ইতিমধ্যে এই মাসে দুই থেকে তিন দিনের হালকা থেকে মাঝারি বজ্রঝড় এবং শিলাবৃষ্টির সম্ভাবনা নির্দেশ করে। এ ছাড়া চলতি মাসে একদিন শক্তিশালী কালবৈশাখ ঝড় আক্রমণ করতে পারে। মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১-২টি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

বুধবার (৬ মার্চ) সকালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ এখনও বহাল রয়েছে। সেক্ষেত্রে আগামী তিনদিন আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিকে, বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ৯টা পর্যন্ত সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

পরদিন শুক্রবার (৮ মার্চ) একই সময় পর্যন্ত সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর শনিবার (৯ মার্চ) সকাল ৯টা পর্যন্ত সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়াও আগামী তিন দিনে রাত ও দিনের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মার্চে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশে ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ (হালকা/মাঝারি ধরনের) ১ দিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ১-২ টি মৃদু (৩৬-৩৮° সে.) অথবা মাঝারি (৩৮-৪০° সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে। আর এই সময়ে দেশের প্রধান নদ-নদীসমূহের স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে