ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের নাগরিকত্ব পেলেন সেই ‘স্পাইডারম্যান’

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ মে ২৯ ১৩:৪২:১৫
ফ্রান্সের নাগরিকত্ব পেলেন সেই ‘স্পাইডারম্যান’

২৮ মে, সোমবার মামুদু গাসামার সঙ্গে দেখা করার পর তাকে নাগরিকত্ব দেবার সিদ্ধান্ত নেন ম্যাঁখো।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, শিশুটিকে উদ্ধার করার জন্য মামুদুকে ধন্যবাদ দিতে প্যারিসের ইলাইসি প্যালাসে তাকে ডেকেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট। সেখানে তার সঙ্গে কথা বলেন ম্যাঁখো। এরপর মামুদুকে তার সাহসিকতার জন্য সার্টিফিকেট ও গোল্ড মেডেল দেওয়া হয়।

শনিবার সন্ধ্যায় প্যারিসের উত্তর দিকের এক এলাকার এক রেস্টুরেন্টে ফুটবল খেলা দেখার জন্য রওয়ানা হন মালি থেকে আসা অভিবাসী মামুদু গাসামা। ওই এলাকা দিয়ে হেঁটে যাবার সময়ে হঠাৎ তিনি দেখেন এক বাড়ির সামনে মানুষের ভিড়। দেখা যায়, চারতলার ব্যালকনি থেকে বিপজ্জনকভাবে ঝুলে আছে চার বছর বয়সী এক শিশু। এক প্রতিবেশী তাকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা করছে কিন্তু যে কোনো সময়ে সে পড়ে যেতে পারে।

এই পরিস্থিতিতে দ্রুত শিশুটিকে বাঁচানোর সিদ্ধান্ত নেন মামুদু। মাত্র এক মিনিটের মাঝেই তিনি এক ব্যালকনি থেকে আরেক ব্যালকনি বেয়ে চারতলায় উঠে যান এবং শিশুটিকে ধরে ফেলেন। মামুদুর এই সাহসিক উদ্ধারের ভিডিওটি ইতোমধ্যেই ভাইরাল হয়ে পড়েছে ফ্রান্সের সোশ্যাল মিডিয়ায়।

মামুদু শিশুটিকে বাঁচানোর কিছুক্ষণ পরে সে এলাকায় দমকল বাহিনী এসে হাজির হয়। জানা গেছে, শিশুটির পিতামাতা বাসায় ছিল না ওই সময়ে। ঘটনার পর শিশুকে অবহেলার অভিযোগে বাবাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। সেপ্টেম্বরে তাকে আদালতে আনা হবে। শিশুর মা ওই সময়ে শহরে ছিল না বলে ধারণা করা হয়।

প্যারিসের মেয়র অ্যান হিডালগো এক টুইটে ২২ বছর বয়সী মামুদুর প্রশংসা করে তাকে ‘স্পাইডারম্যান’ বলে অভিহিত করেন।

মেয়র জানিয়েছেন, মাত্র কয়েক মাস আগেই নতুন জীবনের খোঁজে মালি থেকে ফ্রান্সে এসেছেন মামুদু।

এই অভিজ্ঞতার ব্যাপারে মামুদুর সঙ্গে কথা বলে ফ্রান্সের সংবাদমাধ্যম লা প্যারিসিয়েন। মামুদু বলেন,’শিশুটিকে বাঁচানোর জন্যই আমি কাজটি করেছি।’

অন্যদিকে প্যারিস ফায়ার ব্রিগেড এক টুইটে জানায়, তাদের নীতির সঙ্গে মামুদুর নীতির মিল আছে। যে কোনো সময় তাদের সঙ্গে যোগ দিতে পারেন মামুদু।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে