ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

এই বয়সেই এত দূর!

বিনোদন ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ মে ৩১ ১৬:০৩:৪৪
এই বয়সেই এত দূর!

নিজের অভিনয়, জনপ্রিয় রাগবি খেলোয়াড়ের সঙ্গে প্রেম—নানা কারণেই খবরের শিরোনামে তিনি। মারদাঙ্গা অ্যাকশন থেকে রোমান্টিক, স্নেহের কন্যা থেকে প্রতিবাদী—সব চরিত্রই সমানভাবে ফুটিয়ে তুলছেন প্রতিভা। এরই মধ্যে চলচ্চিত্র সমালোচকরা তাঁর তুলনা করছেন কিংবদন্তিতুল্য অভিনেত্রীদের সঙ্গে। অভিনয় প্রতিভা নিয়ে উচ্ছ্বসিত তাঁর পরিচালকরাও।

আগামীকাল মুক্তি পেতে যাওয়া ‘এডরিফট’-এর পরিচালক বালতাসার করমাকুরের মতে, ‘শেলিনের অভিনয়ের সঙ্গে যেন প্রকৃতি মিশে আছে। ওর সাহসিকতাও আমাকে মুগ্ধ করেছে।’ ক্যালিফোর্নিয়ায় শিক্ষক পরিবারের মেয়ে শেলিন ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ এনিমেশন দেখে সিনেমার প্রতি আগ্রহী হন। ভর্তি হন পরিচালক অ্যান্থনি মেন্ডির অভিনয় ক্লাসে।

ডাক পেতে শুরু করেন বিভিন্ন টেলিভিশন সিরিজে। স্কুলশিক্ষক মা-বাবার শর্ত ছিল অভিনয় করলেও পরীক্ষায় খারাপ ফল করা চলবে না। এসব শর্ত মেনেই শেলিন অভিনয় করতেন। অপেক্ষায় ছিলেন কোনো বড় চরিত্রের, যার মাধ্যমে তাক লাগিয়ে দেবেন। কিন্তু ১৫ বছর বয়সেই দুরারোগ্য স্কোলিওসিস রোগে আক্রান্ত হন। মেরুদণ্ডের এ রোগ থেকে নিস্তারের জন্য ডাক্তারের ছুরি-কাঁচির নিচে যেতে হয়, মেরুদণ্ডে লাগাতে হয় প্লাস্টিকের ব্রেস। তবে শেলিনকে থামিয়ে রাখা যায়নি।

২০০৮ সালে ‘দ্য সিক্রেট লাইফ অব আমেরিকান টিনএজার’ সিরিজের প্রধান চরিত্র অ্যামি জার্গেনস হয়ে বাজিমাত করেন। চরিত্রটি ছিল এক পনেরো বছর বয়সী আমেরিকান কিশোরীর, যে হুট করেই গর্ভবতী হয়ে পরে। চরিত্রটিতে অসাধারণ রূপায়ণ শেলিন উডলিকে আমেরিকাজুড়ে তারকাখ্যাতি এনে দেয়। এবিসি চ্যানেলে ২০১৩ সাল পর্যন্ত চলা এ টেলিভিশন সিরিজটি শেষের আগ পর্যন্ত দর্শকপ্রিয়তাও ছিল আকাশচুম্বী।

বড় পর্দায় প্রথম খ্যাতি ২০১১ সালে আলেকজান্ডার পেইনের পরিচালনায় ‘দ্য ডিসেনডেন্টস’ দিয়ে। জর্জ ক্লুনির মেয়ের চরিত্রে অভিনয় করে আলোচিত হন। তখনই বোঝা গিয়েছিল থেমে যেতে শুরু করেননি। এরপর ‘অ্যামেজিং স্পাইডারম্যান ২’ চলচ্চিত্রে অভিনয় করলেও শেষ পর্যন্ত রাখা হয়নি তার অভিনীত দৃশ্যগুলো। তবে তাতে কী আসে যায়। ‘ডাইভারজেন্ট’-এর প্রধান চরিত্র ট্রিস প্রায়োর ও ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’-এ হ্যাজেল ল্যাংকাস্টার চরিত্রে অভিনয় এনে দেয় খ্যাতি।

প্রথমটিতে দুষ্টু লোকদের শায়েস্তার মাধ্যমে একদিকে যেমন উত্তেজনার সাগরে ভাসিয়েছেন দর্শককে, আবার তাদেরই ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’-এ ক্যান্সার আক্রান্ত প্রেমিকার চরিত্র করে চোখ ভিজিয়েছেন। নিকোল কিডম্যান, রিজ উইদারস্পুনের মতো প্রতিষ্ঠিত অভিনেত্রীদের সঙ্গে টিভি সিরিজ ‘বিগ লিটল লাইজ’-এ সমান তালে টক্কর দিয়েছেন। শেলিনের নিজের পছন্দ অবশ্য একটু গল্পনির্ভর ছবি, ‘গল্পের গভীরতা আছে এমন কাজই সব সময় করতে চাই। কমেডি ছবি হলেও সেটা যেন সস্তা টাইপের না হয় সেটা চাইব। সঙ্গে চাই হলিউডের বাইরে বেশি কাজ করতে। এটা অভিনেত্রী হিসেবে আমাকে আরো সমৃদ্ধ করবে।’

ব্যক্তিগত জীবনে তারকাখ্যাতি পেলেও নিজের মতো বাস করতে ভালোবাসেন এই অভিনেত্রী। তাঁর বাড়িতে কোনো টিভি নেই। বই পড়াতেই আগ্রহ বেশি। রাগবি খেলোয়াড় বেন ভোলাভোলার সঙ্গে প্রেমের সম্পর্ক এখন শিরোনামে থাকে প্রতিদিনই। অভিনেত্রীর আগ্রহ আছে রাজনীতি নিয়েও। একসময় লড়তে চান নির্বাচনেও।

১ জুন মুক্তি পাচ্ছে শেলিন উডলির নতুন ছবি ‘এডরিফট’। আইসল্যান্ডিক পরিচালক বালতাসার করমাকুর পরিচালিত ছবিটি তৈরি হয়েছে সত্য ঘটনা অবলম্বনে। যেখানে অভিনেত্রী করেছেন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বেঁচে থাকার সংগ্রাম করা এক নাবিকের চরিত্র। ছবিতে আরো আছেন স্যাম ক্লাফিন, জেফরি থমাস প্রমুখ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে