ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ভেঙে যাওয়া কালভার্ট রক্ষা করতে বাঁশের মাচা

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৯ ১৭:৩৪:৪৯
ভেঙে যাওয়া কালভার্ট রক্ষা করতে বাঁশের মাচা

স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর তথ্যমতে, ২০১৬ সালে বরমী-লাকচতল সড়কের পাঁচ কিলোমিটার পাঁকা করা হয়। ১৯৯৮ সালে এ সড়কের ধাউর খালের উপর স্লুইসগেট সংলগ্ন স্থানে একটি কালভার্ট নির্মাণ করা হয়। এ সড়কে ভারী যানবাহন চলাচলের কারণে এর একাংশ সম্প্রতি ধসে পড়েছে। বাকি অংশটুকুও ধসে পড়ার আশঙ্কায় রয়েছে। তবে ভেঙে পড়া এ অংশের গর্তে প্রতিনিয়ত যানবাহন পড়ে অনেকেই আহত হয়েছেন। যদিও এখনও কালভার্টটি নির্মাণ অথবা সতর্কতার কোনো প্রচার প্রদর্শণ করেনি কর্তৃপক্ষ।

স্থানীয় সমাজকর্মী শ্রীপুর ইউসিসি এর সাবেক সহ-সভাপতি সিরাজুল ইসলাম জানান, গত দেড় মাস আগে ভারী এক বালুবাহী ট্রাকের কারণে কালভার্টটির একাংশ ভেঙে পড়ে। পরে ভাঙা কালভার্টের এ অংশে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি যানবাহন।

স্লুইসগেট এলাকার চা বিক্রেতা আমির হোসেন জানান, প্রথমে এর একাংশ ভেঙে পড়লেও মাঝের অংশটুকু যাতে না ভেঙে পড়ে তাই বাঁশ দিয়ে মাচা তৈরি করে কোনো মতে আটকে রেখেছি। তবে কালভার্টটির একাংশ ভেঙে পড়ার এক মাস অতিবাহিত হলেও এখনও সতর্কতার কোনো নির্দেশনা দেয়নি কেউ। আর ভাঙা অংশটুকু দূর হতে বোঝাও যায় না। এতেই বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়েছে।

স্থানীয় কামাল হোসেন জানান, আমাদের নতুন রাস্তার একমাত্র সমস্যা এই ভাঙা কালভার্ট। এর কারণে আমরা ভারী যানবাহনে করে কোনো ধরনের মালামাল পরিবহন করতে পারি না।

বরমী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুল হক বাদল সরকার জানান, কালভার্টটির ভাঙা অংশের বিষয়ে আমি অবগত নই। তবে খোঁজ নিয়ে দেখব।

শ্রীপুর উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন জানান, এ কালভার্টের একটি অংশ ভেঙে পড়ার সংবাদ আমরা পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। দুর্ঘটনার ঝুঁকি থাকায় এখানে সতর্ক থাকার নির্দেশনা প্রদর্শন করা হবে। দুর্ভোগ লাগবে খুব শিগগিরই কালভার্টটি নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে