ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ভিএআর নিয়ে ফিফার জবাব চাইলো ব্রাজিল

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ১৯ ১৭:৫৮:৩২
ভিএআর নিয়ে ফিফার জবাব চাইলো ব্রাজিল

এসব নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়ে গেছে ইতিমধ্যেই। সর্বশেষ ভিএআর নিয়ে প্রশ্ন তুললো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ভিএআরের ব্যবহার নিয়ে জবাব চেয়ে ফিফার কাছে চিঠিও দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স।

ফিফার কাছে ভিএআর ব্যবহারের পরিস্কার ধারণা জানতে চেয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স (সিবিএফ)। সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের ম্যাচের সময় কীভাবে ভিএআর ব্যবহার করা হয়েছে, সে সম্পর্কে জানতে চেয়েছে সিবিএফ।

সিবিএফ ফিফার কাছে জানতে চেয়েছে, সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সঠিকভাবে ভিএআর ব্যবহার করা হয়নি। মূলতঃ ভিএআর ব্যবহারের প্রক্রিয়াটাই বা কী? ওই দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কারণেই ম্যাচের ফল পূর্ণ পরিবর্তন হয়ে যায় এবং ব্রাজিলকে জয় বঞ্চিত থাকতে হয়।

দুই সিদ্ধান্তের একটি হচ্ছে, দ্বিতীয়ার্ধ শুরুর পর ডিফেন্ডার দানিলোকে ধাক্কা মেরে হেড করে যে সমতাসূচক গোল করেছিলেন স্টিভেন জুবের এবং দ্বিতীয়ার্ধের মাঝামাঝি ডি বক্সের মধ্যে গ্যাব্রিয়েল হেসুসকে হার্ড ট্যাকল করে ফাউল করার পরও কেন ভিএআর নিতে দেয়া হলো না, তার ব্যাখ্যা জানতে চেয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স।

সোমবার ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স জানিয়েছে, ‘ম্যাচের মধ্যে এই দুটি সিদ্ধান্ত রেফারির মারাত্মক ভুল। এই দুটি সিদ্ধান্তের ক্ষেত্রেই রিভিউ নেয়ার অধিকার ছিল ব্রাজিলের। কিন্তু সেটা নিতে দেয়া হয়নি।’ ব্রাজিলের দাবি, রিভিউ নিতে না দেয়ার কারণে ম্যাচে রেফারির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

ব্রাজিল ফুটবল ফেডারেশন্স একই সঙ্গে আবেদন জানিয়েছে, ‘ম্যাচের সময় রেফারিরা কী করে তার সবকিছুই যেন ভিডিও এবং অডিও রেকর্ড করা হয়। তাহলে পরবর্তীতে এ বিষয়ে অনেক কিছুই স্বচ্ছ হয়ে যাবে সবার সামনে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে