ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আম্পায়ারের ভূলের খেসারত দিতে হবে বাংলাদেশকে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ ডিসেম্বর ২২ ২০:১৭:৪৪
আম্পায়ারের ভূলের খেসারত দিতে হবে বাংলাদেশকে

আম্পায়ার তানভিরের ভাষ্যমতে বোলার ওশেন থমাসের সামনের পা ডেলিভারির সময় পপিং ক্রিজের বাইরে গিয়েছিল বা ডেলিভারির আগে থমাসের সামনের পা পপিং ক্রিজ অতিক্রম করেছিল। কিন্তু টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা গেল বোলার থমাসের সামনের পা মোটেই দাগ অতিক্রম করেনি। দাগের মধ্যেই ছিল। তা নিয়ম অনুযায়ী মোটেই নো বল নয়। একদম সিদ্ধ ডেলিভারি।

সে নো বল ডাকা নিয়ে রাজ্যের তুলকালাম! প্রসঙ্গত, ঠিক তার আগেও একবার থমাসের সামনের পা পপিং ক্রিজের বাইরে না থাকার পরও তানভির নো ডেকেছিলেন। দ্বিতীয় বার একই ভুল করায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা ক্ষোভে ফেটে পড়েন। এক সময় অধিনায়ক মাঠের চারিদিকে ছড়িয়ে থাকা ক্রিকেটারদের ডেকে পিচের পাশেই একটা অনানুষ্ঠানিক বৈঠক করে বসেন।

তাদের হাবভাব দেখে মনে হচ্ছিলো আম্পায়ারের ভুল নো বল ডাকার প্রতিবাদে বুঝি মাঠ ছাড়বে ক্যারিবীয়রা। এভাবেই চলতে থাকে বেশ কিছুক্ষণ। এক পর্যায়ে মাঠের ঠিক বাইরে গ্র্যান্ড স্ট্যান্ডের সামনে বসে থাকা চতুর্থ আম্পায়ার শরফুদ্দৌলা সৈকতের কাছে গিয়ে প্রতিবাদে ফেটে পড়েন ক্যারিবীয় অধিনায়ক ব্রাথওয়েট।

আম্পায়ারের ডাকা নো বলের সিদ্ধান্ত যে ঠিক ছিলনা, তা বার বার বলতে থাকেন উইন্ডিজ ক্যাপ্টেন। টিভির পর্দায় তার শরিরী অভিব্যক্তিই বলে দিচ্ছিলো ব্রাথওয়েট ফোর্থ আম্পায়ারকে বলছিলেন, এমন ভুল সিদ্ধান্ত দিলে খেলবো কি করে?

এমন সময় থার্ড আম্পায়ার গাজী সোহেল নেমে আসেন। এক পর্যায়ে ম্যাচ রেফারি জেফ ক্রো‘ও গ্র্যান্ডস্ট্যান্ডের তিন তলায় তার নিজের নির্দিষ্ট কক্ষ থেকে নেমে মাঠের ঠিক বাইরে ব্রাথওয়েটের কাছে চলে আসেন। তার সাথে কথা বার্তা বলার পর ক্ষান্ত হন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। পরে আট মিনিট বন্ধ থাকার পর আবার শুরু হয় খেলা।

খেলার মাঠে আম্পায়ারের ভুল সিদ্ধান্ত নতুন নয়। বিশ্বকাপসহ বড় আসরে বিভিন্ন সময় বাংলাদেশও আম্পায়ারের ভুল ও বাজে সিদ্ধান্তের শিকার হয়েছে। তা নিয়ে বাংলাদেশ ভক্ত ও সমর্থকরা আইসিসির ষড়যন্ত্র, ভারতীয় ক্রিকেট বোর্ডের কারসাজি অনেক কথাই বলেছেন। তা নিয়ে অনেক জল ঘোলাও হয়েছে।

তবে গত ২০ ডিসেম্বর ও আজ শেরে বাংলায় বাংলাদেশের আম্পায়ারদের এই ভুল অমার্জনীয়। তাদের এই ভুলের খেসারতও দিতে হবে। আইসিসির প্যানেলে বাংলাদেশের আম্পায়ারদের খেলা পরিচালনার মান চরমভাবে প্রশ্ন বিদ্ধ হবে। আগামীতে তাদের ম্যাচ পাওয়াও কঠিন হয়ে দাঁড়াতে পারে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে