ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

জানুয়ারিতে শৈত্যপ্রবাহ-তাপমাত্রা যেমন থাকতে পারে

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ জানুয়ারি ০১ ২২:২১:০৯
জানুয়ারিতে শৈত্যপ্রবাহ-তাপমাত্রা যেমন থাকতে পারে

ডিসেম্বরে দেশের কোথাও শৈত্যপ্রবাহ ছিল না। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। শীতের তীব্রতা ততটা ছিল না। গত এক মাসে স্বাভাবিকের তুলনায় অনেক কম বৃষ্টি হয়েছে। তবে জানুয়ারি মাসে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে দু-একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার (১ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক হয়। সেখানে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই পূর্বাভাস দেয় বিশেষজ্ঞ কমিটি। বৈঠকে সভাপতিত্ব করেন অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে, জানুয়ারিতে দেশে স্বাভাবিকের থেকে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সময় বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় হওয়ার সম্ভাবনা নেই।

জানুয়ারি মাসে দেশে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ হতে পারে। এ সময় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি হতে পারে।

এছাড়াও বলা হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, পশ্চিমাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও ঘন কুয়াশা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, ঘূর্ণিঝড় মিগজাউমের জন্য সদ্য শেষ হওয়া ডিসেম্বরে সার্বিকভাবে দেশে স্বাভাবিকের থেকে বৃষ্টিপাত ১৫২ শতাংশ বেশি হয়েছে। ডিসেম্বরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ০ দশমিক ৭ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। আর গড় তাপমাত্রা ছিল ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে