ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

আইসিসি র‍্যাংকিংয়ে অবহেলিত শরিফুল, ভারতে জন্মালে র‍্যাংকিং এ ১০ এ থাকতেন

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৪ মার্চ ১২ ১৫:৩৪:০০
আইসিসি র‍্যাংকিংয়ে অবহেলিত শরিফুল, ভারতে জন্মালে র‍্যাংকিং এ ১০ এ থাকতেন

ভারতের তারকা পেসার রবি বিষ্ণুই। বর্তমানে দারুন ছন্দে আছেন তিনি। কিছু দিন আগে টি-টোয়েন্টি বোলারদের র‍্যাংকিংয়ে এক নম্বরে ছিল সে। বর্তমানে আছেন ৬ নম্বরে। প্রথমে একটা কথা বলে নিতে চায় রবি বিষ্ণুইর বোলিং নিয়ে আমারদের কোনো সংশয় নেই বা কোনো সন্দেহ নেই বা তার এক নম্বর হওয়া নিও আমার কোন সমস্যা নেই কিন্তু আমার প্রশ্নটা হচ্ছে আইসিসি বোলিং র‍্যাংকিং কি সবার জন্য এক রকম ভাবেই কাজ করে।

রবি বিষ্ণুই যখন একটা সিরিজে দারুন বোলিং করে ১৯ নম্বর থেকে এক নম্বরে হয়েছিলেন। এখন প্রশ্ন হচ্ছে কোন কোন ফক্টরের উপর ভিত্তি করে আইসিসি বোলিং র‍্যাংকিং পরিবর্তন করে বা ঠিক করে। আমরা জানি আইসিসি মুলত বোলারের উইকেট সংখ্যা, ইকোনমিক সংখ্যা, কাদের উইকেট পেয়েছেন, তাদের র‍্যাংকিং কত, একটা বোলারের ওয়ার্কআউট কি পরিমাণ হচ্ছে, কিংবা তিনি তাঁর দলের কতটুকু রান দিচ্ছেন তার বাদলে জয়ে কতটুকু অবদান রাখছেন, তারা জয় পেলো কিনা সেগুলো কিন্তু একটা ফ্যাক্টর।

এসব জায়গা থেকে রবি বিষ্ণুই এক নম্বর হতেই পারেন এক্ষেত্রে আমাদের কোন সমস্যা নাই। কিন্তু শরিফুল ইসলাম তার র‍্যাংকিংয়ে কেন ৫৮ নম্বরে থাকবে। রবি বিষ্ণুই বর্তমানে ৬ নম্বরে আছেন। এখন প্রশ্ন হচ্ছে শরিফুল কোন ৫৮ নম্ব থাকবে। তার যে পারফরমেন্স তাতে তো সেরা ১৫ মধ্যে থাকতেই পারেন। গত এক বছরে শরিফুল ৮ ইনিংসে ২৬.৫ ওভার বল করে ২০৯ রান দিয়ে ৭.৭৯ ইকোনমি রেটে ২০.৯ এভারেজে ১০ উইকেট নিয়েছেন।

এক্ষেত্রে যদি রবি বিষ্ণুইর সাথে শরিফুলের কম্পেয়ার করি তাহলে দেখা যায়। ১৪ ইনিংসে ৫৫ ওভার বল করে ৪২৯ রান দিয়ে ৭.৮০ ইকোনমি রেটে ২১.৪ এভারেজে ২০ উইকেট নিয়েছেন। এখানে যদিও উইকেটের দিক দিয়ে এগিয়ে বিষ্ণুই তবে শরিফুল ম্যাচ খেলেছেন কম। তবে ইকোনোমি রেটে এগেয়ে শরিফুল। যা বড় একটা ফ্যাক্টর।

এখানে সবচেয়ে বড় যে বিষয়টি হলো তবে শরিফুল কেন ৫৮ নম্বরে থাকবেন। কেন সেরা ১৫তে থাকবেন না। কেননা বিষ্ণুইর থেকে এভারেজে, ইকোনোমিতে সব দিক থেকেই এগিয়ে। তারপরও কেন ৫৮ নম্বরে থাকবেন তিনি। সেরা ১৫তে না থাক সেরা ২০ এর মধ্যে তো থাকতে পারে। এখন প্রশ্ন হতে বিষ্ণুই কাদের উইকেট নিচ্ছেন আর শরিফুল কাদের উইকেট নিচ্ছেন। সেই ক্ষেত্রে শরিফুল বেশ ভালো অবস্থানে আছেন।

চার জন ওপেনার দুই জন ৩ নম্বর ব্যাটার, দুটি চার নম্বর ব্যাটার, ১টা ৫ নম্বর ব্যাটার ও ১টা সাত নম্বর ব্যাটারের উইকেট নিয়েছেন। তার উইকেট গুলোর মধ্যে সবচেয়ে বেশি টপ অর্ডারের ব্যাটারদের সংখ্যা বেশি। আবার উইকেট গুলো নিয়েছেন বড় দল গুলোর বিপক্ষে। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেট তার সবচেয়ে বেশি।

এখন প্রশ্ন তারপরও কেন ৫৮ নম্বরে থাকবেন শরিফুল। তবে কি আইসিসি তাদের র‍্যাংকিংয়ে বৈষম্যতা করে, না সিস্টেম ভিন্ন, না বাংলাদেশের ক্রিকেটার বলে এমন। যদি ভারতের ক্রিকেটার হতো তাহলে কি শরিফুল সেরা ১০ এর মধ্যে থাকতে। কেননা তার সেরা ১৫ এর মধ্যে না আসার কোনো কারণ নাই।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে