ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

যেভাবে উত্থান হয় আফগানিস্তান ক্রিকেটের

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৩ ০১:১৩:৫০
যেভাবে উত্থান হয় আফগানিস্তান ক্রিকেটের

আফগানদের প্রথম ক্রিকেট কোচ তাজ মালুকের হাত ধরে ১৯৯৫ সালে আফগানিস্তানে ক্রিকেট বোর্ড গঠন করা হয়।২০০১ আইসিসির সহযোগী দেশের সদস্যপদ লাভ করে আফগানিস্তান।সে বছরই আফগান দল পাকিস্তান সফর করে বিভিন্ন প্রাদেশিক দল গুলোর সাথে সিরিজ খেলে।এরপর ২০০৩সালে এসিসির সদস্যপদ লাভ করে আফগানরা।

এরপর ২০০৪ সালে আফগানিস্তান অংশ নেয় এসিসি ট্রফিতে। সেখানে বাহরাইনকে হারিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম জয় তুলে নেয় তারা। ২০০৬ সালে মুম্বাইয়ে মাইক গ্যাটিংয়ের এমসিসি দলকে হারিয়ে দেয় আফগানিস্তান। সে বছরই ইংল্যান্ড সফরে কাউন্টি দলগুলোর দ্বিতীয় একাদশের বিপক্ষে ৭ ম্যাচে ৬ জয় পায় আফগানিস্তান। ২০০৭ সালে, এসিসি ট্রফিতে অংশ নেওয়ার তিন বছরের মাথায় সেই টুর্নামেন্টে শিরোপা জিতে নেয় আফগানরা।এরপর শুধু এগিয়ে যাওয়ার পালা।

২০০৮ সালে আইসিসি চ্যাম্পিয়নশিপ, ডিভিশন ফাইভ থেকে শুরু হয় স্বপ্ন যাত্রা। জার্সিকে হারিয়ে ডিভিশন ফাইভ, তানজানিয়াকে হারিয়ে ডিভিশন ফোর জয় করে তারা। পরের বছরে ডিভিশন থ্রি জিতে বিশ্বকাপ বাছাইপর্ব খেলার যোগ্যতা অর্জন করে। বিশ্বকাপ বাছাইপর্বে অবশ্য প্রথম অভিযানে সুবিধা করতে পারেনি তারা। তবে বাছাইপর্বের ও ডিভিশনগুলোতে তাদের পারফরম্যান্স এতটাই ভালো ছিল যে, আফগানিস্তানকে ওয়ানডে স্ট্যাটাস প্রদান করে আইসিসি। ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব পার হতে না পারলেও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব পার করে ফেলে আফগানিস্তান।

একই বছর আইসিসির সহযোগী সদস্যদের নিয়ে আয়োজিত প্রথম শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা আইসিসি ইন্টারন্যাশনাল কাপ জয় করে আফগানিস্তান। ফাইনালে তারা হারায় স্কটল্যান্ডকে। একই বছর আরও এশিয়ান গেমসে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত ক্রিকেট প্রতিযোগিতায় রুপার পদক জয় করে তারা। সেমিফাইনালে আফগানিস্তানের কাছে ২২ রানে হেরে যায় পাকিস্তান অনূর্ধ্ব-২৩ দল। ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের কাছে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়েই পরাজয় মেনেছিল আফগানরা। এরপরে টি-২০ ওয়ার্ল্ড কাপ ২০১২, ২০১৬ এবং বিশ্বকাপ ২০১৫ তে নিয়মিত পারফ্ররম করে যাচ্ছে আফগানরা। তবে তাদের সবচেয়ে বেশি সাফল্য টি-২০তে। সেখানে তারা ৮ম স্থানে আছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে