ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে শুরু হয়েছে ঘূর্ণিঝড় ফণীর তান্ডব

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ মে ০৪ ১১:৫৩:১৮
রাজশাহীতে শুরু হয়েছে ঘূর্ণিঝড় ফণীর তান্ডব

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় এরই মধ্যে রাজশাহীতে সতর্কাবস্থা জারি করা হয়েছে। পাশাপাশি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব সরকারি-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার জন্য দু’টি আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’। এ ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুর দিয়ে দেশের সীমানা অতিক্রম করার কথা রয়েছে। এর প্রভাবে শুক্র ও শনিবার এ দুদিন ঝড়ো হাওয়াসহ ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার সকাল রাজশাহীতে বৃষ্টি হয়েছে ০ দশমিক ৬ মিলিমিটার। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ এবং বিকেল ৩টায় ৮৭ শতাংশ।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের জানান, ঘুর্নিঝড় ‘ফণী’ মোকাবেলায় রাজশাহীতে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ঢাকা থেকে মন্ত্রী নির্দেশনা দিচ্ছেন। সে মোতাবেক আমরা কাজ করছি। রাজশাহীর সকল বাহিনী এবং সংস্থাকে প্রস্তুত রাখা হয়েছে। এ উপলক্ষে একটি নিয়ন্ত্রণ কক্ষও খোলা হয়েছে। এর নম্বর হচ্ছে ০৭২১-৭৭২৯৯০।

রাজশাহীর সকল উপজেলাতেও প্রশাসনের উদ্যোগে অনুরুপ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা এবং উপজেলায় সতর্কতামূলক মাইকিং করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে সুপার সাইক্লোন ‘ফণি’ মোকাবিলায় সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। ফণি মোকাবিলায় বৃহস্পতিবার দুপুরে জেলা পরিষদের এক প্রস্তুতি সভায় তিনি এই দপ্তরসহ সাধারণ মানুষের প্রতি যথাযথ প্রস্তুতি গ্রহণ এবং সতর্কতার আহ্বান জানান।

তিনি বলেন, এ ধরনের সুপার সাইক্লোনের বার্তা দীর্ঘ দিন আসেনি। সুতরাং এটাকে ছোট করে দেখার কিছু নেই। ঘূর্ণিঝড়ের ক্ষতি মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে। সরকারি দপ্তর তো বটেই, সাধারণ মানুষকেও এ ব্যাপারে প্রস্তুতি রাখতে হবে। তাহলে ঘূর্ণিঝড় হলেও ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে