ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

কাঁচা চামড়া সংগ্রহে ১১ পরামর্শ বাণিজ্য মন্ত্রণালয়ের

২০১৯ আগস্ট ১০ ২২:৫৮:১০
কাঁচা চামড়া সংগ্রহে ১১ পরামর্শ বাণিজ্য মন্ত্রণালয়ের

কোরবানির পশুর চামড়া সঠিকভাবে সংগ্রহে ১১ দফা পরামর্শ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার (১০ আগস্ট) তথ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

‘রফতানির জন্য প্রয়োজন, টেকসই চামড়া আহরণ’— এই শ্লোগান সামনে রেখে এসব পরামর্শ মেনে চামড়া সংগ্রহের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের চাহিদার প্রায় ৮০ ভাগ চামড়াই কোরবানির সময় সংগ্রহ করা হয়। কিন্তু এ সময় অসতর্কতা ও সঠিক পদ্ধতি না জানার কারণে বছরে প্রায় ৩৩০ কোটি টাকার চামড়া নষ্ট হয়। এই লোকসান কমানোর লক্ষ্যে ‘বাংলাদেশ লেদার সার্ভিস সেন্টার’ প্রকল্পের মাধ্যমে টেসকই ও সঠিক পদ্ধতিতে চামড়া সংগ্রহ করতে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। এতে দেওয়া ১১টি পরার্মশ হলো—১. কোরবানির আগে পশুকে ভালোভাবে গোসল করিয়ে শুকিয়ে নিতে হবে;২. পশুকে প্রচুর পরিমাণে পানি খাওয়াতে হবে;৩. পরিষ্কার ও সমতল স্থানে জবাই করতে হবে, যাতে চামড়ায় ময়লা না লাগে;৪. জবাই করার স্থানে পশুর রক্ত গড়িয়ে যাওয়ার জন্য গর্ত করতে হবে এবং পরে সেটি ভালোভাবে মাটি দিয়ে ঢেকে দিতে হবে;৫. পশুকে পা বেঁধে সাবধানে শোয়াতে হবে;৬. জবাইয়ের পর পশু নিস্তেজ হওয়ার পর চামড়া ছাড়ানো শুরু করতে হবে;৭. চোখা মাথার ধারালো ছুরি দিয়ে পশুর বুকের ওপর দিয়ে লেজের গোড়া পর্যন্ত লম্বালম্বিভাবে এবং এক পা থেকে অন্য পা পর্যন্ত চামড়া ফারতে হবে;৮. বাঁকানো মাথার ধারালো ছুরি দিয়ে পশুর দেহ থেকে চামড়া ছাড়াতে হবে। চোখা মাথার ছুরি দিয়ে চামড়া ছাড়ানো যাবে না। এতে চামড়া ফুটো হয়ে যেতে পারে;৯. চামড়া ছাড়াতে তাড়াহুড়ো করা যাবে না। স্বাভাবিক গতিতে চামড়া ছাড়াতে হবে;১০. চামড়া টানাহেঁচড়া না করে বালতি বা পাত্রে নিতে হবে এবং রোদ কিংবা বৃষ্টি নেই— এমন শুকনো জায়গায় খোলা অবস্থায় রাখতে হবে। চামড়ায় রক্ত লাগলে তা দ্রুত ধুয়ে ফেলতে হবে এবং১১. চামড়া বিক্রি করতে দেরি হলে যথাযথ প্রক্রিয়ায় লবণ দিয়ে রাখতে হবে।প্রসঙ্গত, এবার গরুর কাঁচা চামড়ার দাম ঢাকায় প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা ধরা হয়েছে; ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। সারাদেশে খাসির চামড়ার দাম প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয় ১৩ থেকে ১৫ টাকা বর্গফুট।

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে