ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

বাংলাদেশের অনুশীলনের চিরায়ত ধারা পাল্টে দিলেন প্রধান কোচ ডমিঙ্গো

২০১৯ আগস্ট ২৮ ২০:৪৮:৪১
বাংলাদেশের অনুশীলনের চিরায়ত ধারা পাল্টে দিলেন প্রধান কোচ ডমিঙ্গো

বাংলাদেশের প্র‍্যাক্টিস সেশনে অনুশীলনের চিরায়ত ধারা পালটে দিয়েছেন নতুন কোচ রাসেল ডমিঙ্গো। একটু ব্যাটিং, একটু বোলিং, একটু ফিল্ডিং এমন চিরায়ত ধারা পালটে একটানা ব্যাটিং বা বোলিংয়ের অনুশীলন করাচ্ছেন তিনি। এমনটাই জানালেন দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

এ ব্যাপারে নান্নু বলেন, ‘প্র্যাকটিসের চেহারাই পাল্টে গেছে আমাদের। আগের সেই রিল্যাক্সড প্র্যাকটিস আর নেই। অল্প সময়ের ব্যাটিং আর একটু আধটু বোলিং অনুশীলনের দিন শেষ। নতুন কোচ রাসেল ডোমিঙ্গো দায়িত্ব নিয়ে সপ্তাহখানেকের ভেতরেই পাল্টে ফেলেছেন সব। এখন প্রচুর সময় নিয়ে ব্যাটিং-বোলিং প্র্যাকটিস করতে হচ্ছে। নেটে একটানা ৪০ মিনিট কিংবা তারও বেশি সময় ধরে ব্যাটিং অনুশীলন করতে হচ্ছে। বোলারদের বিশেষ করে পেসারদেরও বোলিং করতে হচ্ছে প্রায় এক নাগাড়ে ১০ ওভার।’

আগে বাংলাদেশের অনুশীলন মানেই ছিল তিন ঘণ্টা সময়ের মধ্যে ফিটনেস ট্রেনিং, বোলিং, ব্যাটিং, ফিল্ডিং সব। ফলে প্রতি বিভাগে ২০-২৫ মিনিটের বেশি সময় পাওয়া যেতনা। এতে করে ব্যাটসম্যানরা লম্বা সময় ব্যাটিংয়ে অভ্যস্ত হতোনা। বোলাররা ৪-৫ ওভার বল করলেই হাপিয়ে যেত অভ্যাস না থাকার কারণে। কিন্তু ডমিঙ্গো ওই চিরচায়িত নিয়মের ধার ধারেননা তিনি বোলারদের বিশেষ করে পেসারদের লম্বা সময় ধরে বল করার অনুশীলন করাচ্ছেন। প্রায় ১০ ওভার টানা বল করছে পেসাররা যাতে লম্বা স্পেলে বল করতে পারেন তারা। এছাড়া ব্যাটসম্যানরাও ব্যাটিং করছেন লম্বা সময় ধরে। দলের প্রধান নির্বাচক নান্নুর মতে এটি টাইগারদের জন্য সুফল ই বয়ে আনবে।

তবে এই প্রচন্ডে গরমে লম্বা সময় অনুশীলনের ফলে খেলোয়াড়দের মাঝে যাতে ক্লান্তি এসে না পরে এর জন্য টানা ১ সপ্তাহের অনুশীলনের পর গতকাল ছুটি ছিল টাইগারদের। এরপর আজ আবার অনুশীলনের পর আগামীকাল ছুটি রাখা হয়েছে। এরপর ৩০ ও ৩১ তারিখ নিজেদের মধ্যে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ক্যাম্পের সদস্যরা। মিনহাজুল আবেদিন নান্নুর কথায় মনে হয়েছে নতুন কোচের এই নীতি মনে ধরেছে বিসিবির৷ এবং তার এই নীতি সফলতা বয়ে আনবে টাইগারদের জন্য।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে