ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

১ লাখ ১৪ হাজার অবৈধ অভিবাসীকে দারুন সুখবর দিল মালয়েশিয়া সরকার

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ জুলাই ১৫ ২০:৩৩:৪৭
১ লাখ ১৪ হাজার অবৈধ অভিবাসীকে দারুন সুখবর দিল মালয়েশিয়া সরকার

চলতি বছরের ৩০ জুন পর্যন্ত নিজ দেশে ফিরে যেতে নিবন্ধন হয়েছেন ২ লাখ ৯৩ হাজার ৯০৭ জন। আর ৪ লাখ ১৮ হাজার ৫২৮ জন অভিবাসী বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

১৩ জুলাই দেশটির পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদ্দিন এক বিবৃতিতে বলেছেন, রিটার্ন রিক্যালিব্রেশনের মাধ্যমে অভিবাসন বিভাগ মোট ২ লাখ ৫৫ হাজার ১১১ জন অবৈধ অভিবাসী তাদের নিজ দেশে ফিরেছে। আর এ খাতে সরকার ১৪ কোটি ৫ লাখ ৫৮ হাজার ৬০০ রিঙ্গিত রাজস্ব সংগ্রহ করেছে।

এছাড়া লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রামে মোট তিন লাখ ৩৫ হাজার ২৭৬ অবৈধ অভিবাসী ইমিগ্রেশন বিভাগে যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য থেকে তিন হাজার ৯০০ জন ব্যর্থ হয়েছেন, অন্যান্য বিষয়গুলোর মধ্যে, তাদের সন্দেহজনক হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

হামজাহ বলেন, মোট ১ লাখ ১৪ হাজার ১২১টি টেম্পোরারি এমপ্লয়মেন্ট ভিজিট পাস (পিএলকেস) ইমিগ্রেশন ডিপার্টমেন্ট লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে অনুমোদন করা হয়েছে। এ থেকে ‘সরকার ২০ কোটি ৯২ লাখ ৬২ হাজার রিঙ্গিতের নিরাপত্তা আমানত সংগ্রহ করেছে। পুনঃনির্মাণ ফি, শুল্ক, পাস, ভিসা ও প্রক্রিয়ার মাধ্যমে রাজস্ব সংগ্রহ করেছে, যার পরিমাণ ৩৩ কোটি ১৮ লাখ ৪৪ হাজার রিঙ্গিত।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী, নিয়োগকর্তাদের সতর্ক করে দিয়েছেন নিবন্ধিত বিদেশি কর্মীদের অপব্যবহার না করার জন্য। উদাহরণ স্বরূপ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কর্মীরা যদি রেস্তোরাঁয় চাকরির জন্য নিবন্ধন করে, তাহলে তারা অন্য সেক্টরে সেবা দিতে পারবে না। এ ছাড়া মন্ত্রণালয় দেশে বিদেশি কর্মীদের উপস্থিতির পাশাপাশি তাদের অর্জিত বেতন ট্র্যাক করার জন্য একটি ই-লকার প্রোগ্রামও বাস্তবায়ন করবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে