ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

২০২৪ সালে যেমন হবে স্বর্ণের দাম

জাতীয় ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ডিসেম্বর ৩১ ২৩:১৪:০৪
২০২৪ সালে যেমন হবে স্বর্ণের দাম

বিনিয়োগকারীরা আশা করছেন ২০২৪ সালে সোনার দাম রেকর্ড উচ্চতায় পৌঁছাবে৷ ফেডারেল রিজার্ভ (Fed) নতুন বছরের শুরুতে সুদের হার কমিয়ে দেবে৷ এর পাশাপাশি সারা বিশ্বে ভূ-রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। ফলে সেফ হেভেন মেটালের দাম আরও বাড়বে বলে মনে করছেন তারা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বের প্রধান কেন্দ্রীয় ব্যাংকগুলো তাদের সোনা কেনার পরিমাণ বাড়িয়েছে বলে জানা গেছে। শক্তিশালী হয়েছে বুলিয়ন মার্কেট। আগামী বছর উজ্জ্বলতা আরও বাড়বে বলে অনুমান করা হচ্ছে।

২০২৩ সালে স্পট মার্কেটে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের দর বেড়েছে ১৩ শতাংশ। বার্ষিক হিসাবে ২০২০ সালের পর যা সর্বোচ্চ মূল্য বৃদ্ধি। এখন বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম স্থির হয়েছে ২০৬০ ডলারে।

স্যাক্সো ব্যাংকের পণ্য কৌশলের প্রধান ওলে হ্যানসেন বলেন, চলতি বছরটা দারুণ কাটিয়েছে স্বর্ণ। এই প্রেক্ষাপটে আমরা দেখতে পাচ্ছি, ২০২৪ সালে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম আরও ঊর্ধ্বমুখী হবে। বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে মূল্যস্ফীতি নিম্নগামী হয়েছে। ফলে সুদের হার কমাতে যাচ্ছে ফেড। এছাড়া সেন্ট্রাল ব্যাংকগুলো স্বর্ণ কেনার পরিমাণ বাড়িয়েছে। পরিপ্রেক্ষিতে চকচকে ধাতুটির দাম আরও বাড়বে।

গত ৪ ডিসেম্বর আউন্সপ্রতি স্বর্ণের দর ওঠে ২১৩৫ ডলার ৪০ সেন্টে। সর্বকালে যা ছিল সর্বোচ্চ। যুক্তরাষ্ট্র সামনে মুদ্রানীতি নমনীয় করার আভাস দেয়ায় এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক ব্যাংকগুলোতে অস্থিরতা দেখা দেয়। এতে বিশ্বজুড়ে আর্থিক খাতে মন্দার শঙ্কা সৃষ্টি হয়। ফলে অতীতের সব রেকর্ড ভেঙে ফেলে স্বর্ণ। সেই রেশ না কাটতেই অক্টোবরে শুরু হয় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। ওই পরিস্থিতিতে নতুন নজির স্থাপন করে দুঃসময়ের বন্ধু ধাতুটি। এরপর থেকে তা রেকর্ড ভাঙা-গড়ার খেলায় ব্যস্ত রয়েছে।

ইতোমধ্যে মার্কিন বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান পূর্বাভাস দিয়েছে, ২০২৪ সালের মাঝামাঝিতে আউন্সে স্বর্ণের দর নিষ্পত্তি হবে ২৩০০ ডলারে। আর সুইজারল্যান্ডের ব্যাংক জায়ান্ট ইউবিএস ইঙ্গিত দিয়েছে, আসছে বছরের শেষদিকে তা গিয়ে দাঁড়াবে ২১৫০ ডলারে। এক্ষেত্রে উভয় প্রতিষ্ঠানই ফেডের সুদের হার হ্রাসের ওপর জোর দিয়েছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে