ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সৌদি আরবের বিরোধিতা সত্ত্বেও রাশিয়ার এস-৪০০ পাচ্ছে কাতার

বিশ্ব ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৪ ১২:৩৬:০৩
সৌদি আরবের বিরোধিতা সত্ত্বেও রাশিয়ার এস-৪০০ পাচ্ছে কাতার

বিশেষ করে কাতারের সাথে। বছর খানেক আগে কাতারের বিরুদ্ধে অন্যায়ভাবে অভিযোগ এনে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও সীমান্ত অবরোধের ঘোষণা দেয় সৌদি আরব। তার পর থেকে দু দেশের মধ্যে বিভিন্ন সময় উত্তেজনা চলছে ।সৌদি আরবের বিরোধিতা সত্ত্বেও কাতারকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ দেবে রাশিয়া। দেশটির স্থানীয় গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন সিনিয়র রুশ কর্মকর্তা আলেস্কি কোন্দ্রাতিয়েভ।

গণমাধ্যমের কাছে এক মন্তব্যে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য এবং প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক সংসদীয় কমিটির উপপ্রধান আলেস্কি বলেন, এস-৪০০ বিক্রিতে রাশিয়া তার নিজের প্রত্যয়ে ঠিক থাকবে। তিনি আরো বলেন, ‘কাতারের কাছে এস-৪০০ ‍বিক্রি করে অর্থ আয় করার মাধ্যমে রাশিয়া তার নিজের স্বার্থের জন্যই কাজ করছে। এখানে সৌদি আরব কী বলল, তা নিয়ে ভাবার সময় নেই। রাশিয়ার পরিকল্পনায় পরিবর্তন আসবে না।’

এই রুশ কর্মকর্তার ভাষায়, ‘এটা স্পষ্ট যে রিয়াদ ওই অঞ্চলে নিয়ন্ত্রকের ভূমিকা পালন করতে চাইছে। তবে রাশিয়ার এস-৪০০ অর্জনের মাধ্যমে নিজের সেনাবাহিনীকে আরো শক্তিশালী করে কাতারও সুবিধা পাচ্ছে। সুতরাং সৌদি আরবের উদ্বেগ সহজেই বোঝা যাচ্ছে।’ আলেস্কি বলেন, কাতারের কাছে এস-৪০০ বিক্রি বন্ধ করতে পারলে যুক্তরাষ্ট্রেরও লাভ আছে। কারণ তারা এই অঞ্চলে নিজেদের লাভজনক অস্ত্র ব্যবসা হারাতে বসেছে।

কাতার বিশ্বের ক্ষমতা রাষ্ঠের মধ্যে অন্যতম আগের চেয়ে অনেক গুনে শক্তিশালী এ দেশ।আর এস-৪০০ ব্যবস্থা ক্রয় করতে পারলে তো আরো পাল্টে যাবে কাতার ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে