ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

২০১৮ সালে খেলাধুলায় বিশ্বের আলোচিত ৫ স্মৃতি

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ ডিসেম্বর ২৪ ২১:১৪:৫৪
২০১৮ সালে খেলাধুলায় বিশ্বের আলোচিত ৫ স্মৃতি

পুরো একমাস জুড়ে সারাবিশ্বের ফুটবল প্রেমীদের মাতিয়ে রেখেছিল রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮। একারের বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ১৪ জুন থেকে ১৫ জুলাই। এতে অংশগ্রহণ করে ৩২টি দল। রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয় আইসল্যান্ড ও পানামা।২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। গোল্ডেন বল পান লুকা মদ্রিচ(ক্রোয়েশিয়া)। গোল্ডেন বুট, গোল্ডেন গ্লাভস ও সেরা উদীয়মান খেলোয়ার হন যথাক্রমে হ্যারি কেইন (ইংল্যান্ড), থিবো কোর্তয়া (বেলজিয়াম) ও কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স)।

শীতকালীন অলিম্পিক ৯ থেকে ২৫ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হয়েছে। এবারের অলিম্পিক পিয়ংচং নামে পরিচিতি পায়, যাতে বিশ্বের প্রায় ৯২টি দেশ অংশগ্রহণ করে। সবচেয়ে বেশি ৩৯টি পদক জয় করে নরওয়ে। যার মধ্যে ১৪টি সোনা, ১৪টি সিলভার, ১১টি ব্রোঞ্জ পদক রয়েছে। এরপরেই জার্মানি ৩১টি পদক নিয়েছে। যার মধ্যে ১৪টি সোনা, ১০টি সিলভার, ৭ টি ব্রোঞ্জ পদক রয়েছে। তৃতীয় স্থান দখল করা কানাডা ২৯টি পদক পেয়েছে। যুক্তরাষ্ট্র ২৩টি পদক নিয়ে চতুর্থ স্থান দখল করেছে।

ওয়ানডে ফর্ম্যাটে এশিয়া কাপ ক্রিকেট প্রথমবারের মত সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়। এতে এশিয়ার ৬টি দেশ অংশগ্রহণ করে। বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে সপ্তমবারের মত এশিয়া কাপ ক্রিকেট জেতে ভারত। বাংলাদেশ ৪৮.৩ ওভারে ২২২ রান তোলে। জবাবে ভারত ৩ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায়।

কমনওয়েলথ গেমসের ২১তম আসর ৪ থেকে ১৫ এপ্রিল, ২০১৮ অনুষ্ঠিত হয়ে গেল। এটি কমনওয়েলথ সদস্যদের জন্য একটি আন্তর্জাতিক ইভেন্ট। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে অনুষ্ঠিত এই ইভেন্টে ৭১টি দেশ অংশগ্রহণ করে।১৮টি খেলার ২৭৫টি ইভেন্টে সবচেয়ে বেশি ১৯৮টি পদক জিতেছে অস্ট্রেলিয়া। যার ৮০টি স্বর্ণ, ৫৯টি রৌপ্য এবং ৫৯টি ব্রোঞ্জ । এরপরেই ১৩৬টি পদক নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে ইংল্যান্ড। ৬৬টি পদক নিয়ে তৃতীয় স্থান অধিকার করেছে ভারত।

৫০তম অস্ট্রেলিয়া ওপেন ২০১৮ এ বছর জানুয়ারির ১৫ থেকে ২৮ তারিখে অনুষ্ঠিত হয়। অন্যান্য গ্রান্ড স্লাম টুর্নামেন্টের মত অস্ট্রেলিয়া ওপেনেও পুরুষ ও মহিলা একক এবং দ্বৈত, জুনিয়র, হুইলচেয়ার ও লিজেন্ডারি প্রতিযোগিতা হয়। এই ওপেনের প্রধান দুটি কোট রড লেভার অ্যারিন এবং হাইসেন্স অ্যারনি।

অস্ট্রেলিয়া ওপেন পুরুষ ও মহিলা এককে শিরোপা জেতেন সুইস রজার ফেদেরার এবং করলিন ওয়াজিসকি। পুরুষ ডাবলে ওলিভার মার্চ-মেট এবং মহিলা ডাবলে টিমিয়া বেবস এবং ক্রিষ্টিনা জয়লাভ করেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে