ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

অবিশ্বাস্য মনে হলেও সত্য ১ টাকায় পাওয়া যাচ্ছে সোনা

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২১ অক্টোবর ২০ ১৯:৫০:২৭
অবিশ্বাস্য মনে হলেও সত্য ১ টাকায় পাওয়া যাচ্ছে সোনা

বর্তমানে ডিজিটাল গোল্ড অফারকারী তিনটি কোম্পানির মধ্যে রয়েছে অগমন্ট গোল্ড (Augmont Gold) এমএমটিসি-পিএএমপি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (MTC-PAMP India Pvt. Ltd) যা রাষ্ট্র পরিচালিত এমএমটিসি লিমিটেড এবং সুইস ফার্ম এমকেএস পিএএমপি-র যৌথ উদ্যোগ; এবং ডিজিটাল গোল্ড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (Digital Gold India Pvt. Ltd) তার SafeGold ব্রান্ডের সঙ্গে।

এর বাইরে, পেটিএম (Paytm), অ্যামাজন পে (Amazon Pay), গুগল পে (Google Pay) এবং ফোনপে (Phone pay) সহ জনপ্রিয় ওয়ালেটের মাধ্যমে ডিজিটাল সোনা কিনা সম্ভব। যদিও ডিজিটাল সোনা কেনার আগে, গ্রাহকদের কিছু বিষয় মনে রাখতে হবে যেমন সোনার বিশুদ্ধতা, প্রাইস রেঞ্জ, কর এবং সর্বাধিক হোল্ডিং পিরিয়ড।

বিশুদ্ধতা: যেকোন ডিজিটাল সোনা কেনার আগে গ্রাহকদের ডিজিটাল সোনার বিশুদ্ধতা যাচাই করতে হবে। এমএমটিসি-পিএএমপি থেকে কেনা ডিজিটাল সোনা সেফগোল্ডের সহযোগিতায় প্ল্যাটফর্ম থেকে কেনা সোনার তুলনায় বেশি বিশুদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রাইস রেঞ্জ: ডিজিটাল সোনার প্রাইস রেঞ্জ ১ টাকা থেকে শুরু হয়। এবং গ্রাহকরা অল্প বিনিয়োগের মাধ্যমে খুবই কম পরিমানে প্রকৃত সোনা কিনতে পারেন।

জিএসটি: ডিজিটাল সোনা ক্রয় করলে, অবশ্যই জানতে হবে যে এটি সোনার মূল্যের উপর ৩ শতাংশ জিএসটি দিতে হয়, যেমনটি প্রকৃত সোনা কেনার ক্ষেত্রেও হয়। এর বাইরে, ডিজিটাল সোনা প্রদানকারীরা স্টোরেজ খরচ, বীমা এবং ট্রাস্টি ফি প্রভৃতি ব্যয়ের জন্য অতিরিক্ত ২-৩ শতাংশ ফি নেয়।

কর: অন্যদিকে, ডিজিটাল সোনার হোল্ডিং-এর সময় নির্ধারণ করে যে একজন বিনিয়োগকারীকে ডিজিটাল সোনা কেনার সময় কত পরিমাণ কর দিতে হবে। যদি ডিজিটাল সোনা ৩৬ মাসের কম সময় রাখা হয়, তাহলে রিটার্ন সরাসরি করযোগ্য নয়। যদিও, ডিজিটাল সোনার থেকে দীর্ঘমেয়াদী মূলধন রিটার্নের উপরে ৪ শতাংশ সেজ এবং ২০ শতাংশ কর ধার্য করা হয়।

হোল্ডিঙের সর্বচ্চ সময়: সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় যা গ্রাহকদের জানতে হবে তা হল ডিজিটাল সোনার পণ্যগুলির সর্বাধিক হোল্ডিঙের সময়কাল রয়েছে যার পরে গ্রাহকদের সোনার ডেলিভারি নিতে হবে অথবা ফের বিক্রি করতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে