ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আইসিটি খাতের বিকাশে ৫% শুল্ক হ্রাসের প্রস্তাব

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৭ ১৬:৫৫:৪২
আইসিটি খাতের বিকাশে ৫% শুল্ক হ্রাসের প্রস্তাব

বৃহস্পতিবার জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে এ বাজেট পেশ করেন তিনি। দশম সংসদের ২১তম অধিবেশন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের শেষ বাজেট প্রস্তাবনা পেশ করেন।

অর্থমন্ত্রী বলেন, বিগত অর্থবছরে স্থানীয় পর্যায়ে সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা প্রদানের কারণে স্থানীয় পর্যায়ে একাধিক প্রতিষ্ঠান সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন শুরু করেছে।

এ খাতে সেলুলার ফোন উৎপাদনে প্রয়োজনীয় কতিপয় কাঁচামালে শুল্ক হ্রাসের প্রস্তাব করছি। একই সাথে দেশে তৈরি হয় না এমন সফটওয়্যার যেমন-ডাটাবেইজ, প্রোডাক্টিভিটি সফটওয়্যার আমদানিতে শুল্ক সর্বক্ষেত্রে ৫ শতাংশে হ্রাসের প্রস্তাব করছি।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা সরকারের অন্যতম উন্নয়ন কৌশল। এ লক্ষ্যে ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ বাস্তবায়নের উদ্দেশ্যে আইসিটি খাতের পণ্যে বিশেষ প্রণোদনা প্রদান করা হচ্ছে। ১৯৯৬ সন হতে আমরা তথ্যপ্রযুক্তি খাতের অধিকাংশ পণ্যের আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর রেয়াতি সুবিধা দিয়ে আসছি। ফলে এ প্রযুক্তি দেশে ব্যাপক প্রসার লাভ করেছে এবং ইতোমধ্যে কিছু অভূতপূর্ব সাফল্য এসেছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উৎক্ষেপনের মাধ্যমে বাংলাদেশ সম্প্রতি স্যাটেলাইট দুনিয়ায় প্রবেশ করেছে। সেলুলার ফোন আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ।

২০১৮-১৯ অর্থবছরের এবার প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন বাজেটের মোট আকার ধরা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬৯ কোটি টাকা। প্রস্তাবিত অনুন্নয়ন বাজেটে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮২ হাজার ৪১৫ কোটি টাকা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে