ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পুঁজিবাজার ও ব্যাংক ব্যবস্থার বিষয়ে বাজেটে যা বললেন অর্থমন্ত্রী

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৭ ১৬:৫৭:০৬
পুঁজিবাজার ও ব্যাংক ব্যবস্থার বিষয়ে বাজেটে যা বললেন অর্থমন্ত্রী

বাজেটের লিখিত বক্তব্য অর্থমন্ত্রী পুঁজিবাজার ও ব্যাংকের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তা পরিবর্তন ডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

২০১৮-১৯ সালের বাজেটের লিখিত বক্তব্যে পুঁজিবাজার ইস্যুতে অর্থমন্ত্রী বাজেট বক্তব্যে বলেন, বিভিন্ন ধরনের সিকিউরিটিজ ব্যবহারের মাধ্যমে বন্ড মার্কেটের উন্নয়ন ঘটানো সম্ভব হয়। এ দিকে লক্ষ্য রেখে আমরা ফ্লেটিং রেটি ট্রেজারি বন্ড (এফআরটিভি) চালু করতে যাচ্ছি। এ বিষয়ে ইতোমধ্যে গাইডলাইন ও নির্দেশিকা জারি করা হয়েছে।

তিনি বলেন, দেশে ব্যাংকিং শিল্পে ইসলামী ব্যাংক প্রায় ২০ শতাংশ হলেও এখনও শরীয়াভিত্তিক কোনো সিকিউরিটিজ এর প্রচলন করা হয়নি। বর্তমানে আমরা শরীয়াভিত্তিক সিকিউরিটিজ প্রচলনের বিষয়ে চিন্তাভাবনা করছি।

এছাড়া, সঞ্চয়পত্র ক্রেতাদের তথ্যভান্ডার প্রণয়ন ও জাতীয় পরিচয়পত্রের সাথে এর সংযোগ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এ কার্যক্রম সম্পন্ন হলে সঞ্চয়পত্র ব্যবস্থাপনায় অধিকতর শৃঙ্খলা আনয়ন সম্ভব হবে।

অর্থমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে মুদ্রাবাজারে তারল্যের ভারসাম্যহীনতা এবং দু’একটি ব্যাংকের ব্যবস্থাপনাগত ত্রুটি সাময়িক উদ্বেগ তৈরি করলেও আমাদের সময়োপযোগী পদক্ষেপের ফলে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

তাছাড়া, আমানত ও ঋণের সুদের হার বৃদ্ধির সাম্প্রতিক প্রবণতাও শীঘ্রই হ্রাস পাবে বলে আশা করছি। সার্বিকভাবে, এপ্রিল ২০১৮ শেষে ব্যাপক মুদ্রা সরবরাহ ও অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৯.১ ও ১৪.৪ শতাংশ, যা বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি বিবৃতির লক্ষ্যমাত্রার মধ্যেই রয়েছে। এসময়ে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ছিল ১৭.৭ শতাংশ, যা লক্ষ্যমাত্রার (১৬.৮ শতাংশ) চেয়ে কিছুটা বেশি। তবে, বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি বেসরকারি বিনিয়োগ বাড়ার সম্ভাবনা নির্দেশ করে।

আর্থিক খাতে সংস্কার ইস্যুতে অর্থমন্ত্রী বলেন, মুদ্রা ও দক্ষ ঋণ ব্যবস্থাপনা এবং সুনিয়ন্ত্রিত মুলধন বাজার অর্থনৈতিক কর্মকান্ডের অনুঘটক হিসেবে কাজ করে। প্রাক-বাজেট আলোচনাসহ বিভিন্ন ফোরামে আর্থিক খাত নিয়ে বেশ আলোচনা হয়েছে। দু’একটি ব্যতিক্রম ছাড়া দেশে আর্থিক খাতে বরাবরই প্রশংসনীয় স্থিতিশীলতা বজায় ছিল, যা আর্থ-সামাজিক অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা রেখেছে।

সম্প্রতি ব্যাংকিং খাতে তারল্যের ভারসাম্যহীনতা সৃষ্টির পরিপ্রেক্ষিতে নদগ সংরক্ষণ অনুপাত (সিআরআর) পুনঃনির্ধারণসহ কতিপয় পদক্ষেপ গ্রহণ করায় অচলাবস্থার নিরসন হয়েছে। এ ছাড়াও ফার্মার্স ব্যাংক পুনর্গঠনের মাধ্যমে ব্যাংকিং খাতে সিস্টেমিক পতন (systemic failure) বন্ধ করা সম্ভব হয়েছে এবং এর ফলে গ্রাহকদের আস্থা ফিরে এসেছে।

বাজেট বক্তব্যে মন্ত্রী বলেন, আর্থিক খাতে শৃঙ্খলা রক্ষায় বিদ্যমান বিধিবিধান প্রয়োগের পাশাপাশি কতিপয় গুরুত্বপূর্ণ নির্দেশনা জারি ও কার্যক্রম গ্রহণ করা হচ্ছে, যার মধ্যে উল্লেখযোগ্য হলো:

ক)ব্যাংকসমূহে আমানত ও ঋণের সুদ/মুনাফা হার মাসে শুধুমাত্র একবার পরিবর্তন এবং পরিবর্তিত সুদ হার তাৎক্ষণিকভাবে তাদের স্ব স্ব ওয়েবসাইটে প্রকাশের বাধ্যবাধকতা আরোপ;খ)ঋণ এবং আমানতের গড় ভারিত সুদ হারের ব্যবধান ৫ শতাংশের মধ্যে সীমিত রাখা;গ)কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তদের জন্য (সিএমএসএমই)ঋণ আবেদন ফি ২০০ টাকায় সীমিত রাখা এবং মেয়াদ পূর্তিতে সমন্বয়ের ক্ষেত্রে কোন চার্জ আদায় না করা;ঘ)পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য সহায়তা তহবিল পরিচালনা;ঙ)বৃহৎ ঋণ খেলাপি মনিটরিং এর জন্য বিশেষায়িত সফট্ওয়্যার চালুকরণ;চ)সুষ্ঠু এজেন্ট ব্যাংকিং এর নির্দেশনা সম্বলিত গাইডলাইন জারি;ছ) মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে একক ব্যক্তি মোবাইল হিসাবের স্থিতি সর্বোচ্চ ৩ লক্ষ টাকায় নির্ধারণ;জ)বীমা কোম্পানী/কর্পোরেশনসমূহে কেওয়াইসি প্রোফাইল (নো ইউর কাস্টমার) জারির নির্দেশনা;ঝ)স্বল্প সুদে ও সহজশর্তে বিভিন্ন পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বিভিন্ন ধরণের ঋণ সুবিধা প্রদান;ঞ)ব্যাংকিং সেবা বিষয়ক অভিযোগ নিষ্পত্তিতে বাংলাদেশ ব্যাংকে গ্রাহক সেবা সংরক্ষণ কেন্দ্র স্থাপন;ট)ব্যাংকের মাধ্যমে সন্ত্রাস অর্থায়ন প্রতিরোধ বিষয়ে সর্বোচ্চ সতকর্তা অবলম্বনের জন্য নির্দেশনা প্রদান;ঠ)বৃহৎ ঋণগুলোকে আরো নিবিড়ভাবে পরিবীক্ষণ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণ মনিটরিং ব্যবস্থাকে জোরদার করার লক্ষ্যে Central Database For Large Credit (CDLC) গঠন;ড)অনেকক্ষেত্রে একই সম্পদ বা জমি জামানত দেখিয়ে ব্যাংক ঋণ অনিয়মিতভাবে নেয়া হয়। এই জালিয়াতি রোধের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সব ঋণের বিপরীতে যে জামানত দেখানো হয় সে সম্বন্ধে একটি তথ্যভান্ডার সংরক্ষণ করা হবে। যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এই তথ্য যাতে যাচাই করতে পারেন সে ব্যবস্থা আগামী বছরেই কার্যকরী হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে