ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

হিজড়াদের উপবৃত্তি আড়াই গুণ বাড়ানোর প্রস্তাব অর্থমন্ত্রীর

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৭ ১৬:৫৮:৩৫
হিজড়াদের উপবৃত্তি আড়াই গুণ বাড়ানোর প্রস্তাব অর্থমন্ত্রীর

বাজেট বক্তব্যে তিনি বলেছেন, প্রাথমিক স্তরে ৩০০ টাকা হতে ৭০০ টাকায়, মাধ্যমিক স্তরে ৪৫০ টাকা হতে ৮০০ টাকায়, উচ্চ মাধ্যমিক স্তরে ৬০০ টাকা হতে ১ হাজার টাকায় এবং উচ্চতর স্তরে ১ হাজার টাকা হতে ১ হাজার ২০০ টাকায় বৃদ্ধির প্রস্তাব করছি।

তিনি বলেন, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উপকারভোগীর সংখ্যা ৩৬ হাজার থেকে ৬৪ হাজারে উন্নীত করা হয়েছে। এদের মধ্যে বিশেষ ভাতা ভোগীর সংখ্যা ২৩ হাজার হতে ৪০ হাজারে এবং শিক্ষা উপবৃত্তির সংখ্যা ১১ হাজার হতে ১৯ হাজারে উন্নীতকরণের ব্যবস্থা থাকবে।

ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজ্ড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা কর্মসূচির উপকারভোগীর সংখ্যা ১০ হাজার থেকে ১৫ হাজারে বৃদ্ধি করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির উপকারভোগীর সংখ্যা ৩০ হাজার হতে ৪০ হাজারে বৃদ্ধি করা হয়েছে।

দরিদ্র মা মাতৃত্বকালীন ভাতা ২ বছরের স্থলে পাবে ৩ বছরঅর্থমন্ত্রী বলেন, দরিদ্র মা’র জন্য মাতৃত্বকালীন ভাতা মাসিক ৫০০ টাকা হতে ৮০০ টাকায় বৃদ্ধি এবং ভাতার মেয়াদ ২ বছরের স্থলে ৩ বছর নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ভাতাভোগীর সংখ্যা ৬ লাখ থেকে ৭ লাখে বৃদ্ধি করা হয়েছে।কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তার আওতায় মাসিক ভাতা ৫০০ টাকা হতে ৮০০ টাকায় বৃদ্ধি এবং ভাতা প্রদানের মেয়াদ ২ বছরের স্থলে ৩ বছর নির্ধারণ। পাশাপাশি, ভাতাভোগীর সংখ্যা ২ লক্ষ হতে ২ লক্ষ ৫০ হাজারে বৃদ্ধি করা হয়েছে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে