ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশী প্রবাসী চরম দুঃসংবাদঃ কমে গেছে মাসিক বেতন

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ০৪ ২৩:০৩:৫১
মালয়েশিয়ায় বাংলাদেশী প্রবাসী চরম দুঃসংবাদঃ কমে গেছে মাসিক বেতন

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন বিন ইয়াসিন বলেছেন লকডাউনে এদেশের সকল অর্থনৈতিক সেক্টর বন্ধ থাকায় মালয়েশিয়া সরকারকে প্রতিদিন 2.4 বিলিয়ন রিঙ্গিত ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

এদিকে পর্যটক নির্ভর দেশ মালয়েশিয়া পর্যটনের উপরে নির্ভর করে দেশের বিশাল একটি অর্থনৈতিক সেক্টর গড়ে উঠেছে, কিন্তু করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বে এখন পর্যটক যাওয়া আসা বন্ধ রয়েছে যার ফলে মালয়েশিয়ায় পর্যটনের উপর নির্ভর সেক্টর যেমন হোটেল-রেস্টুরেন্ট রেসোর্স সেন্টার সমুদ্র সৈকত, এই সকল সেক্টর গুলি বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে এবং অনেক কম্পানি ইতিমধ্যে বন্ধ ঘোষণা করেছে যার ফলে এ সকল সেক্টরে কাজ করা শ্রমিকরা বেকার এবং পার্মানেন্ট চাকরি হারিয়ে বসে আছেন।

বিশেষ করে এ সকল পর্যটন খাতে অনেক বাংলাদেশিরা কাজ করে থাকেন তারাও বর্তমানে বেকার বসে আছেন দুই মাস যাবত, এদিকে ফ্যাক্টরি কনস্ট্রাকশন সেক্টর এই সকল কাজ ও বহু বাংলাদেশিরা করে থাকেন কিন্তু বর্তমানে সকল কিছুই বন্ধ রয়েছে। তবে আশার বাণী হচ্ছে যে আগামী 4

তারিখ থেকে মালয়েশিয়ায় সকল অর্থনৈতিক সেক্টর শর্তসাপেক্ষে খুলে দিয়েছে মালয়েশিয়া সরকার, কিন্তু শঙ্কার বিষয় হচ্ছে আগের তুলনায় বেতন এখন খুবই কম ধরা হচ্ছে, যেখানে আগে একটি রেস্টুরেন্টে কাজ করলে শ্রমিকরা ২ হাজার রিংগিত পর্যন্ত ইনকাম করত প্রতি মাসে সেখানে এখন ১২শত থেকে ১৪শত রিঙিতের বেতনের চাকরি খুঁজে পাওয়া মুশকিল হয়ে যাচ্ছে।

অন্যদিকে ফ্যাক্টরি গুলি খুলবে এমন টাই আশা করা হচ্ছে তবে ফ্যাক্টরি শ্রমিকরা শঙ্কায় রয়েছেন যে আগে যেমন ওভারটাইম করতে হতো শনি রবিবারে কাজ করলে ডাবল পেমেন্ট করা হতো বর্তমানে লকডাউন এর কারণে ঐ সকল ওভারটাইম এবং সকল কাজ থাকবে না হলে বেতন আগের চেয়ে অনেক

কমে আসবে। অন্যদিকে কনস্ট্রাকশন সেক্টর গুলোতে একই অবস্থা অনেক কনস্ট্রাকশন প্রজেক্ট অর্থ সংকটে ভুকবে, ফলে শ্রমিকরা সময়মতো বেতন পাবে না এবং তাদের ওভার টাইম থাকবে না বেসিক বেতন কমিয়ে দেয়া হবে নতুন করে শ্রমিক নিয়োগ দেওয়া হলে।

মোঃ রবিন মিয়া নামক একজন মালয়েশিয়াপ্রবাসী যিনি মালয়েশিয়ার কুয়ালালামপুরে থাকেন তিনি জানান, তিনি যে হোটেলে কাজ করতেন আগে প্রতিমাসে আড়াইহাজার পর্যন্ত ইনকাম করতেন, এখন সে কোম্পানি তাকে নতুন করে বেতন মাত্র 14 শত রিংগিত দিবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে