ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশীদের জন্য চরম দুঃসংবাদঃ ইমিগ্রেশনর আটক করছে প্রবাসীরা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ০৫ ২১:৪৪:৫৫
মালয়েশিয়ায় বাংলাদেশীদের জন্য চরম দুঃসংবাদঃ ইমিগ্রেশনর আটক করছে প্রবাসীরা

এদিকে রাজধানী কুয়ালালামপুরে কয়েকশত অবৈধ অভিবাসী ও শরণার্থীকে আটকের পর দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন।শুক্রবার কুয়ালালামপুরের কেন্দ্রীয় এলাকা থেকে ৫৮৬ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। রাজধানীর এই এলাকাটিতে বহু বিদেশি বসবাস করে।

মালয়েশীয় কর্তৃপক্ষের এ পদক্ষেপের কারণে সুরক্ষাহীন এসব লোকজন আত্মগোপনে যেতে বাধ্য হতে পারে আর তাতে তাদের চিকিৎসা নেয়ার পথ বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যাদের আ’টক করা হয়েছে তাদের মধ্যে ছোট শিশু ও মিয়ানমারের রোহি’ঙ্গা জনগোষ্ঠীর লোক রয়েছে বলে অধিকার আন্দোলনকারী গোষ্ঠীগুলো জানিয়েছে।দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বেরনামার প্রতিবেদনে পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, ল’কডাউনের মধ্যে অন্য এলাকাগুলোতে অবৈধ অভিবাসীদের ভ্রমণ ঠে’কাতে এই অ’ভিযান চা’লানো হচ্ছে।

অভিবাসীদের আটক না করতে এবং শিশু ও তাদের সেবাদানকারীদের ছে’ড়ে দিতে মালয়েশিয়ার প্রতি জাতিসংঘ আহ্বান জানিয়েছে। জনাকী’র্ণ কারাগারগুলোতে ভাইরাস ছ’ড়ানোর উচ্চ ঝুঁকি আছে বলে এক বিবৃতিতে স’তর্ক করেছে বিশ্ব সংস্থাটি।

মালয়েশিয়ার নিরাপ’ত্তামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব এসব সমালো’চনা খ’ণ্ডন করে বলেছেন, যাদের আ’টক করা হয়েছে তাদের সবাইকে পরী’ক্ষা করা হয়েছে এবং কারও কো’ভিড-১৯ শ’নাক্ত হয়নি।পরবর্তী পদক্ষে’প না নেওয়া পর্যন্ত তাদের সবাইকে অভিবাসী আ’টক কে’ন্দ্র রাখা হবে বলে শনিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি।“অভিবা’সীদের ভালো সেবা দেওয়া হচ্ছে এবং তাদের সঙ্গে কোনো নি’ষ্ঠুর’তা করা হচ্ছে না, কিন্তু আইন অনুযায়ী এখনও তাদের বিরু’দ্ধে পদ’ক্ষেপ নিতে হবে।”

বিশেষ করে রোহি’ঙ্গা শরণা’র্থীদের উপস্থিতি’র বিরু’দ্ধে সম্প্র’তি মালয়েশিয়ার জনগণ ক্ষো’ভ প্রকাশ করার পর কর্তৃপ’ক্ষ তাদের গ্রে’প্তার করা শুরু করে। এরা করো’নাভাই’রাস ছ’ড়াচ্ছে ও রাষ্ট্রের ওপর বো’ঝা হয়ে দাঁ’ড়াচ্ছে, এমন অ’ভিযোগ করেছে কিছু মালয়েশিয়ান।

মালয়েশিয়ায় প্রায় ২০ লাখ বৈধ বিদেশি শ্রমিক আছে। কর্তৃপক্ষের হিসাবে আরও অনেকে কোনো বৈধ নথিপত্র ছাড়াই সেখানে বসবাস করছে। মালয়েশিয়া আনুষ্ঠানিকভাবে কাউকে ‘শরণা’র্থী’ হিসেবে স্বীকার করে না, সবাইকেই অ’বৈধ অভিবাসী বলে বিবেচ’না করে।

এ পর্যন্ত তাদের এখানে ৬ হাজার ৩৫৩ জন ক’রোনাভা’ইরাস আ’ক্রান্ত শনা’ক্ত হয়েছে এবং তাদের মধ্যে ১০৫ জন মা’রা গেছে বলে জানিয়েছে দেশটি। ভা’ইরাসের বি’স্তার ঠেকা’তে ছয় সপ্তাহ ধরে ল’কডা’উনে থাকা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী সোমবার থেকে ল’কডা’উন আংশিক শিথিল করার ঘোষণা দিয়েছেন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে