ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্রেকিং নিউজঃ প্রবাসীদের বেতন নিয়ে যে ঘোষণা দিলো মালয়েশিয়ান সরকার

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ১১ ১২:৫৭:৪৭
ব্রেকিং নিউজঃ প্রবাসীদের বেতন নিয়ে যে ঘোষণা দিলো মালয়েশিয়ান সরকার

প্রতিটি কোম্পানিতে কর্মরত সকল দেশি ও অভিবাসী কর্মীদের এই হেলথ স্ক্রিনিং এরআওতায় আসতে হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। তবে শ্রমিকদের গনহারে এই টেস্ট এরব্যয় নির্ধারণ ও এর ব্যয় বহন করা নিয়ে পক্ষে বিপক্ষে চলছে সমালোচনা ও পর্যালোচনা।প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি জানিয়েছিলেন কোম্পানি মালিকদেরকে এই স্ক্রিনিং টেস্ট এর খরচ বহন করার জন্য।কিন্তু মালয়েশিয়ার বেশিরভাগ কোম্পানিই এই সিদ্ধান্তের সাথে একমত পোষণ করেনি।

কোম্পানি মালিকদের তরফ থেকে সরকারকেই এই খরচ বহন করার আহ্বান জানানোহয়েছে। মালয়েশিয়া মালিক সমিতি ফেডারেশনের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছিল।এদিকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান জানিয়েছেন,

যেসব কোম্পানিমালিকগণ সামাজিক সুরক্ষা কাউন্সিল (সোকসো) এর মাধ্যমে তাদের শ্রমিকদেরনিবন্ধন করেছিলেন তাদেরকে কোভিড-১৯ এর টেস্ট এর ব্যয় সোকসো বহন করবেএবং যারা সোকসোতে নিবন্ধন করেননি তারা নিজ খরচেই এটা করতে হবে৷তবে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগকর্তা বা কোম্পানি মালিকদের পরামর্শ দেন যে কোভিড-১৯এর খরচ শ্রমিকদের বেতন থেকেই কেটে নিতে পারে।

তবে এক্ষেত্রে প্রতিমাসে ৫০রিঙ্গিত করে কেটে নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। মূলত কোভিড-১৯ এর পরীক্ষা করারখরচের বিষয়টি নিয়ে কোম্পানি মালিক ও শ্রমিকদের মাঝে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।ক’রোনা ভাই’রাসের প্রভাবে ২ মাসের মত বেকার হয়ে পড়েছিল ৯০ শতাংশের বেশিশ্রমিক।

ক’র্মহীন হয়ে পড়া শ্রমিকদের মাঝে দেখা দিয়েছিল অর্থ ও খ্যাদ্য সংকট। কিন্তুএমন প’রিস্থিতিতে শ্রমিকদের উপর এই খরচ চা’পিয়ে দেয়ার স’মালোচনাও করছেনঅনেকেই। বিভিন্ন কোম্পানির শ্রমিকদের জানিয়ে দেয়া হয়েছে পুরো টাকাই শ্রমিকদেরবেতন থেকে কেটে নেয়া হবে। এই পরিস্থিতিতে অনেক শ্রমিকদের মাঝে অসন্তোষ ও বি’রুপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে