ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজ: বার্সেলোনা শিবিরে ‘কঠিন রোগ’

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২১ সেপ্টেম্বর ২৫ ১২:২২:৫৩
ব্রেকিং নিউজ: বার্সেলোনা শিবিরে ‘কঠিন রোগ’

মেসি-সুয়ারেজরা প্রতিপক্ষের ডিফেন্স ভেঙ্গে চুরমার করে দিতেন। কিন্তু এখন আর সেই দৃশ্যের দেখা তো দূরে থাক, উল্টো নিজেদের ডিফেন্স সামলাতেই হিমশিম খেতে হয়। জয় তাদের কাছে চাঁদের আলোর মতো দেখা যায়, কিন্তু ধরতে গেলে নাই হয়ে যায়।

এমন একটা পরিস্থিতি যে আসবে, তা আগেই আঁচ করা যাচ্ছিল। গত একদশকের বেশি সময় ধরে যার হাতে বার্সার সাফল্যের ইতিহাস রচিত হয়েছে, সেই যে ক্লাবে অনুপস্থিত। বার্সার ফিনেন্সিয়াল সিস্টেমের কারণে তাকে ক্লাব ছাড়তে হয়েছে।

হঠাৎ এমন সিদ্ধান্তে বদলে গেছে পুরো দৃশ্যপট। আর্জেন্টাইন সুপারস্টার চলে যাওয়ার পর এখনও দল গুছিয়ে নিতে পারেনি ডাচ কোচ রোনাল্ড কোম্যান। দিনকে দিন বার্সার অবস্থা খারাপের দিকেই যাচ্ছে। জয় তো পাচ্ছেই না, গোল করতে যেনো ভুলে গেছে কালাতান ক্লাবটি।

লা লিগার শুরুতেই পয়েন্ট হারাতে হয়েছে। ৫ ম্যাচে জয় মাত্র দুইটিতে। বাকি তিনটি ড্র৷ যেগুলোও এসেছে শোচনীয় অবস্থায়। পয়েন্ট টেবিলেও ভালো অবস্থানে নেই। ৯ পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ৬ পয়েন্ট কম। ১৬ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে আছে রিয়াল। অতীত ইতিহাস বলছে, গত একদশকে লিগের শুরুতে এতটা খারাপ অবস্থায় দেখা যায়নি বার্সাকে।

ড্র হওয়া ম্যাচগুলোর দিকে নজর দিলে সহজেই বোঝা যাবে মেসির অভাব কতটা স্পষ্ট। গ্রানাডার বিপক্ষে ঘরের মাঠের ম্যাচটির কথাই বলা যায়। সে ম্যাচে ১-১ গোলে ড্র করে কোম্যানের শিষ্যরা। হ্যাঁ, গোল পেয়েছিল, কিন্তু সেটাও একদম শেষ মিনিটে গিয়ে। রোনালদো আরাউহোর পা থেকে আসে গোলটি, যিনি কিনা একজন ডিফেন্ডার।

এই একটি ঘটনাই বর্তমান বার্সেলোনার ফরোয়ার্ডের দুর্বলতা স্পষ্ট করে তুলে। মেসি চলে গেছেন; গ্রিজমানকে ধারে পাঠিয়ে দেওয়া হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদে; চোটে আক্রান্ত সার্জিও আগুয়েরো, আনসু ফাতি ও উসমান ডেম্বেলে। তাদের অনুপস্থিতিতে নতুন যোগ দেওয়া মেম্ফিস ডিপেই ও লুক ডি ইয়ং শুরু করেও করতে পারছেন না। কোথায় যেন বড় ধরনের একটা ঘাটতি রয়ে গেছে।

সবশেষ কাডিজের মাঠে গোলশূন্য ড্র করে পয়েন্ট হারায়৷ ম্যাচের ২৫ মিনিটে ফ্রাঙ্ক ডি ইয়ংয়ের লাল কার্ড দেখলে ১০ জনে দল পরিণত হয় বার্সা৷ কোম্যান এটাকে অযুহাত হিসেবে ধরলেও সেই ম্যাচে প্রথম ৬৫ মিনিট অন টার্গেটে কোন শটই নিতে পারেনি বার্সার স্ট্রাইকাররা৷ পয়েন্ট হারায় টানা দুই ম্যাচে।

সব হিসেব কষে দেখলে ফলাফল দেখাবে মেসি না থাকার দরুনই এমনটা হচ্ছে। বিশ্বসেরা ফুটবল জাদুকর এখন ফরাসি ক্লাব পিএসজির ঘরে৷ বার্সেলোনাও জানে এই জাদুকরের অভাব পূরণ অসম্ভব।

জেনেশুনে তাঁরা মেসিকে ছাড়াই নতুন উদ্যোমে শুরু করার নতুন চ্যালেঞ্জ নিয়েছে। কিন্তু মাঠের খেলায় সে কথা বলছে না। ফুটবলের প্রাণ হলো গোল। কিন্তু সেই গোলই অনুপস্থিত।

এতদসত্ত্বেও বার্সা কোচ কোম্যান এবং সভাপতি লাপোর্তা মনে করেন, মেসির অভাব কাটিয়ে দ্রুতই খেলায় ফিরবে ঐতিহ্যবাহী ক্লাবটি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে