ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবাসীদের জন্য দারুন সু-সংবাদঃ চালু হচ্ছে ফ্লাইট

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ০৯ ২২:১২:০৮
প্রবাসীদের জন্য দারুন সু-সংবাদঃ চালু হচ্ছে ফ্লাইট

সে তুলনায় যাত্রী ক’ম থাকায়, ভাড়া কমতে পারে। তবে করো’না ভা’ইরাস প্রতিরো’ধে সামাজিক দূ’রত্ব ব’জায় রাখতে হলে প্লেনে মাঝখানের আসন খা’লি রাখতে বা’ধ্য হলে, এয়ারলাইনগুলো ভাড়া বা’ড়াতে বা’ধ্য হবে।বর্তমানে সামাজিক দূ’রত্বের যে নি’র্দেশনা গুলো রয়েছে, তা মানতে হলে মাঝের আসন ফাঁ’কা রাখতে হবে। এতে ধারণ ক্ষ’মতার চেয়ে কম যাত্রী নিয়ে চলাচল করতে বা’ধ্য হবে এয়ারলাইনগুলো।

আইএটিএর পূর্বাভা’স অনুযায়ী, ১২২টি এয়ারলাইনের মধ্যে মাত্র ৪টি এ পদ্ধতি অনুস’রণ করতে পারবে। ওই চারটি এয়ারলাইনেরও আর্থিক লাভ হবে না, শুধু খরচ টুকু উঠে আসবে। বাকি এয়ারলাইনগুলোর লোক’সান হবে। এ অবস্থায় ফ্লাইট চা’লু রাখতে হলে ভাড়া বা’ড়াতেই হবে।

যাত্রী না থাকায় এবং বেশিরভাগ ফ্লাইট ব’ন্ধ থাকায় ইতোমধ্যে লোকসান গুনছে এয়ারলাইনগুলো।মঙ্গলবার ভার্জিন অ্যাটলান্টিক জানায়, তিন হাজারের বেশি কর্মী ছাঁ’টাই করতে এবং গ্যাটউইক এয়ারপোর্টে কার্যক্র’ম ব’ন্ধ রাখতে যাচ্ছে তারা। অন্য এয়ারলাইনগুলোকেও একই পথ বে’ছে নিতে হতে পারে।

আইএটিএর প্রধান অর্থনীতিবিদ ব্রায়ান পিয়ার্স বলেন, ‘কতগুলো এয়ারলাইন লাভজন’কভাবে কার্যক্র’ম চা’লাতে পারবে তা এখনই বোঝা যাচ্ছে না। তবে এ শিল্প খুব ক্ষু’দ্র হয়ে যাবে।’ ফ্লাইটে যাত্রীদের সামাজিক দূ’রত্ব ব’জায় রাখার প্র’স্তাবনা প্রসঙ্গে এ কথা বলেন ব্রায়ান।

এদিকে তার দলের যুক্তি, প্লেনে মাঝের আসন ফাঁ’কা রাখলেই যে করো’না ভাই’রাস ছ’ড়াবে না তা নয়। তার বদলে প্লেনে যাত্রীদের সুর’ক্ষায় মাস্ক পরতে বলা যেতে পারে বলে মনে করেন তারা।

তবে আশার কথা হলো, ফ্লাইট চালু হলে চাহিদা বা’ড়ানোর জন্যই ভাড়া ক’মিয়ে দেওয়া হবে। যাত্রীদের সংখ্যা বাড়ার আগ পর্যন্ত ভাড়া বা’ড়ার সম্ভাবনা নেই। তার মানে অন্তত ২০২১ সালের আগে সেটি হচ্ছে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে