ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বৈধ-অবৈধ বাংলাদেশী প্রবাসীদের জন্য দুঃসংবাদ, মালয়েশিয়া সরকারের জরুরী বার্তা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ১০ ২০:৫৯:৩৫
বৈধ-অবৈধ বাংলাদেশী প্রবাসীদের জন্য দুঃসংবাদ, মালয়েশিয়া সরকারের জরুরী বার্তা

সেদেশের সরকার ঘোষণা দিয়েছে বৈধ-অবৈধদের বাধ্যতামূলক করোনা ভাইরাস পরীক্ষার।আর এতে করেই চিন্তা বেড়েছে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশীদের মাঝে। অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস, আর্থিক দূরবস্থায় দিন কাটছে তাদের। মালয়েশিয়ায় করোনা সংকট উওরণ ও অথনৈতিক পুনরুদ্ধারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ১২ মে পর্যন্ত মুভমেন্ট কন্ট্রোল জারি থাকলেও ইতিমধ্যে রাজধানী কুয়ালালামপুরসহ বিভিন্ন বিভাগীয় ও জেলাতে লকডাউন শিতিল করে শর্ত সাপেক্ষে ব্যবসা প্রতিষ্টান খুলে দেয়া হয়েছে। তবে কয়েকটি প্রদেশে এখনও মুভমেন্ট কন্ট্রোল জারি রয়েছে। এমন পরিস্থিতিতে বৈধ-অবৈধ বিদেশি অভিবাসিরা পড়েছেন বিপাকে। কর্মহীন হয়ে পড়েছেন তারা। দেশটিতে পুরোপুরি কন্ট্রোলে নিয়ে আসার জন্য দেশি-বিদেশি সবার ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে কোভিড-১৯ পরীক্ষা।

এর কারন হিসেবে জানা গেছে, রাজধানী শহরে একটি শিক্ষা প্রতিষ্টানে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল বিদেশি অভিবাসীদের। সেখান থেকে বাংলাদেশিসহ ১৪৪ জন পালিয়ে গিয়েছে। এমন অভিযোগ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হলে এ পর্যন্ত ১৩জনকে আটক করতে সক্ষম হয়েছে পুলিশ প্রশাসন। দেশটির সরকার কোভিড-১৯ পরীক্ষায় অভয় দিয়ে আসলেও এমন আতংকে দিন কাটছে বৈধ-অবৈধ অভিবাসেিদর। অনেক প্রবাসী সাহস পাচ্ছেননা কোভিড-১৯ পরীক্ষা করতে। তারা বলছেন, পরীক্ষা করতে গিয়ে যদি পুলিশের হাতে আটক হন। আবার কেউকেউ বলছেন, কোভিড-১৯ যদি পজেটিব হয়?

স্বাস্থ্য বিভাগের একটি সূত্রে জানা গেছে, দেশটিতে ৬৩ জন বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে কেউ কেউ সুস্থ হয়ে উঠেছেন। তবে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে কোনো বাংলাদেশি মারা যাননি বলে জনা গেছে।

প্রবাসীদের সমস্যার কোন শেষ নেই , তার পরেও বর্তমানে যে দুইটি বিষয় এখন সামনে এসেছে তার মধ্যে পাসপোর্ট এবং অনেক প্রবাসী আছেন অসুস্থ হয়ে বাসায় পড়ে আছেন দেশে যাওয়া প্রয়োজন হলেও পারছেন না যেতে ।

যে সকল প্রবাসী বাংলাদেশী মালয়েশিয়ায় আটকা পড়েছেন ব্যাচ হিসাবে তাদেরকে নিজ দেশে ফেরত আনার ব্যবস্থা চলছে । আগামী ১৩ মে থেকে এই কার্যক্রম শুরু হবে বলে জানাগেছে। এদিকে মালয়েশিয়ায় চলমান বিধি-নিষেধ শেষ হওয়ার কথা রয়েছে ১২ মে। আর বাড়ানো হবে কিনা আজ রবিবার জাতির উদ্দেশে ভাষণে জানিয়ে দেবেন প্রধানমন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াসিন।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে