ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

গাড়ি-বাড়ি থাকলেও দিতে হবে সারচার্জ

অর্থনীতি ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৮ জুন ০৭ ১৭:০৪:২০
গাড়ি-বাড়ি থাকলেও দিতে হবে সারচার্জ

তিনি বলেন, বাংলাদেশে বিত্তশালী ব্যক্তি-করদাতাদের কাছ হতে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আদায় করা হয়। বেশ কয়েক বছর ধরে বিধানটি কার্যকর আছে।

অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে সমাজে আয় ও সম্পদ বৈষম্য বাড়ার যে ঝুঁকি রয়েছে তা নিয়ন্ত্রণে ব্যক্তি-করদাতার সারচার্জ একটি কার্যকর ভূমিকা রাখছে। এ বছর সারচার্জের ক্ষেত্রে কিছুটা সংস্কার করে নিট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জ আরোপের পাশাপাশি যাদের নিজ নামে দুটি করে গাড়ি রয়েছে বা সিটি করপোরেশন এলাকায় মোট ৮ হাজার বর্গফুট আয়তনের গৃহ-সম্পত্তি রয়েছে। তাদেরকেও সারচার্জের আওতায় আনার প্রস্তাব করছি। নিট পরিসম্পদের প্রদর্শিত মূল্যের ভিত্তিতে আরোপিত সারচার্জের বিদ্যমান হার বহাল রাখার প্রস্তাব রাখছি।

এছাড়া সম্পদের উপর সর্বোচ্চ ৩০ শতাংশ এবং সর্বনিম্ন ১০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাবনা দিয়েছেন অর্থমন্ত্রী। বাজেট প্রস্তাবণায় উল্লেখ করা হয়েছে, নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকা পর্যন্ত কোনো সারচার্জ দিতে হবে না।

নিট পরিসম্পদ ২ কোটি ২৫ লাখ টাকার অধিক কিন্তু ৫ কোটি টাকার অধিক নয় বা করদাতার নিজ নামে দুইটি মোটরগাড়ির মালিকানা বা কোন সিটি করপোরেশন এলাকায় করদাতার নামে ৮ হাজার বর্গফুট বা তার অধিক গৃহ-সম্পত্তির মালিকানা রয়েছে তারা ১০ শতাংশ, নিট পরিসম্পদ ৫ কোটি টাকার অধিক কিন্তু ১০ কোটি টাকার অধিক নয় তারা ১৫ শতাংশ, নিট পরিসম্পদ ১০ কোটি টাকার অধিক, কিন্তু ১৫ কোটি টাকার অধিক নয় তারা ২০ শতাংশ, নিট পরিসম্পদ ১৫ কোটি টাকার অধিক, কিন্তু ২০ কোটি টাকার অধিক নয় তারা ২৫ শতাংশ এবং নিট পরিসম্পদ ২০ কোটি টাকার অধিক যে কোন অংকের জন্য ৩০ শতাংশ সারচার্জ আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনায় আরো মন্ত্রী আরো উল্লেখ করেন, নিট পরিসম্পদের মূল্যমান ২ কোটি ২৫ লাখ টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৩ হাজার টাকা এবং ১০ কোটি টাকা অতিক্রম করলে ন্যূনতম সারচার্জের পরিমাণ ৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি। সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী করদাতার উক্ত ব্যবসায় হতে অর্জিত আয়ের উপর বিদ্যমান ২ দশমিক ৫ শতাংশ হারে সারচার্জ বহাল থাকবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে