ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

জানলে অবাক হবেন কলা ও মধু একত্রে খেলে কী হয়

স্বাস্থ্য ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০১৯ সেপ্টেম্বর ২২ ১৬:৪৭:৩৭
জানলে অবাক হবেন কলা ও মধু একত্রে খেলে কী হয়

১. প্রথমত, কলা ও মধু একত্রে খেলে শরীর বেশ ভালো পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট পায়। এমনকি একে অ্যান্টিঅক্সিডেন্টের ‘শক্তির ঘর’ বলা চলে।

মধুতে পলিফেনলস নামের অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর রয়েছে। এটি শরীরের বিভিন্ন সমস্যা কমাতে কাজ করে। আর কলার মধ্যে রয়েছে শক্তিশালী ডায়াটারি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্যাটাচিনে ভরপুর। এটি শরীর থেকে ফ্রি রেডিক্যাল দূর করে।

২. কলা ও মধুর এ মিশ্রণটি বিভিন্নভাবে হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ভালো রাখে। হৃৎপিণ্ড ভালো রাখতে মধুর অনেক গুণ রয়েছে। গবেষণায় দেখা গেছে, এটি ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। এটি আর্টারিতে প্লাক তৈরিতে বাধা দেয়।

কলা পটাশিয়ামের ভালো উৎস। কলা উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমায়।

৩. এ মিশ্রণটি একত্রে খেলে শরীরে শক্তি পাওয়া যায়। কাঁচা মধুর মধ্যে রয়েছে প্রাকৃতিক চিনি, বিভিন্ন ভিটামিন ও মিনারেল। বিশেষ করে ব্যায়ামের পর এ মিশ্রণ খাওয়া শরীরকে উদ্দীপ্ত করতে কাজ করে।

কলা দ্রুত শক্তি জোগায়। এর মধ্যে ভালো পরিমাণ কার্বোহাইড্রেট, ভিটামিন, মিনারেল ও ভিটামিন বি৬ রয়েছে। কলার মধ্যে থাকা পটাশিয়াম, ব্যায়ামের পর ম্যাসেল ক্র্যাম্প কমাতে কাজ করে।

কলা মধুর মিশ্রণ কীভাবে তৈরি করবেন?

একটি কলার খোসা ছাড়িয়ে ভেতরের অংশটি কয়েক টুকরো করে নিন। মধু নিন এক টেবিল চামচ। এবার কলা ও মধু একত্রে ব্ল্যান্ড করুন। তৈরি হয়ে গেল কলা ও মধুর মিশ্রণ।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে