ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সাবধান সৌদি প্রবাসীরা, এই নির্দেশ না মানলে ১০ লাখ রিয়াল জরিমানা

প্রবাসী ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ মে ০৬ ২১:০২:৫৯
সাবধান সৌদি প্রবাসীরা, এই নির্দেশ না মানলে ১০ লাখ রিয়াল জরিমানা

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর নেয়া নতুন সিদ্ধা’ন্ত অনুযায়ী, যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান করো’নাভা’ইরাস প্রতিরো’ধে নেয়া পদক্ষে’প ও সকল নির্দেশনা মেনে না চলেন, তবে এটা গু’রুতর অ’পরাধ হিসেবে গ’ণ্য করা হবে, এবং অপ’রাধ অনুযায়ী সর্বোচ্চ ১০ লাখ রিয়াল পর্যন্ত জ’রিমানা ও ৫ বছর পর্যন্ত জে’ল হতে পারে।

যদি কেউ মানুষের মনে ভ’য় ঢোকা’নোর জন্য বা মানুষকে করো’নাভা’ইরাস প্রতিরো’ধের নিয়মাবলী অমা’ন্য করতে উৎসাহিত করার জন্য ফেসবুক, টুইটার, ইত্যাদিতে করো’নাভা’ইরাস নিয়ে কোনপ্রকার মি’থ্যা তথ্য বা গু’জব প্রকাশ করে, তবে তাকে ১ লাখ থেকে সর্বোচ্চ ১০ লাখ রিয়াল জরি’মানা অথবা ১ বছর থেকে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত কা’রাদ’ন্ড, অথবা জে’ল ও জরি’মানা উভয় সা’জা প্রদান করা হবে।

যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি সরকার কর্তৃক দেয়া ক’রোনাভাইরা’স প্রতি’রো’ধের নির্দেশনাবলী মেনে না চলেন, তবে ১ হাজার রিয়াল থেকে শুরু করে সর্বোচ্চ ১ লাখ রিয়াল, অথবা ১ মাসের জে’ল থেকে সর্বোচ্চ ১ বছরের জে’ল অথবা জে’ল ও জরি’মানা উভয় দ’ন্ডে দ’ন্ডিত করা হবে। যদি কোন প্রতিষ্ঠান এই অপ’রাধ করে তবে জ’রিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটি ৬ মাসের জন্য ব’ন্ধ করে দেয়া হবে। জ’রিমানা হবার পরেও দ্বীতিয়বার একই অ’পরাধ করলে দ্বিগু’ণ জ’রিমানা করা হবে।

যারা কার’ফিউ এর মাঝেও চলাফে’রা করার পারমিট বা তাসরীহ কে অনুমতিপত্রে বর্ণিত কাজ বা’দে অন্য কোন কাজে ব্যবহার করবে, তার অনুমতিপত্র কে’ড়ে নেয়ার পাশাপাশি ১০ হাজার থেকে ১ লাখ সৌদি রিয়াল জরি’মানা করা হবে, অথবা ১ মাস থেকে ১ বছরের জে’ল অথবা জে’ল ও জ’রিমানা উ’ভ’য় শা’স্তি দেয়া হবে।

মেডিকেল আই’সো’লেশন বা কোয়া’রান্টাইন ভ’ঙ্গ করলে ভ’ঙ্গকারীকে সর্বোচ্চ ২ লাখ রিয়াল পর্যন্ত জ’রিমানা অথবা সর্বোচ্চ ২ বছর পর্যন্ত জে’ল এর শা’স্তি দেয়া হবে। একই অ’পরাধ দ্বীতিয়বার করলে দ্বিগু’ণ সা’জা দেয়া হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে