ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

জেনে নিন মশার কামড়ে কি করোনা ছড়ায়

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২০ এপ্রিল ১২ ১৬:২২:৪৬
জেনে নিন মশার কামড়ে কি করোনা ছড়ায়

সবাই ব্যস্ত করোনার ছড়িয়ে পড়া ঠেকাতে। নিজের হাত বা বেঁচে থাকার জন্য সবচেয়ে প্রয়োজনীয় অক্সিজেনের ওপরও বিশ্বাস রাখা যাচ্ছে না, সংক্রমিত হওয়ার ভয় থাকছেই। এখন প্রশ্ন হলো মশার কামড়ে কি করোনা ছড়ায়?

বিশেষজ্ঞদের মতে, মশা নানা ধরনের ভাইরাস বহন করে। ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়ার মতো ভয়াবহ রোগগুলোর ভাইরাস নারী মশার কামড়ের ফলে মানুষের দেহে ছড়ায়।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর’র পক্ষ থেকে বলা হয়েছে, মশার কামড়ে করোনা ছড়ায় না। মশার কামড়ে ভাইরাসটি ছড়ায় এখন পর্যন্ত এমন কোনও তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

প্রতিষ্ঠানটি আরও জানায়, করোনা শ্বাসতন্ত্রের রোগ সৃষ্টি করে, এমন একটি নতুন ধরনের ভাইরাস। যা আক্রান্ত ব্যক্তির হাঁচি, কাশি, কফ, সর্দি, থুথু ইত্যাদির মাধ্যমে একজন থেকে অন্যজনের মধ্যে ছড়ায়। তাই নিজের সুরক্ষার জন্য ঘন ঘন দুই হাত পরিষ্কার করা খুব জরুরি। পাশাপাশি হাঁচি, কাশির সময় অবশ্যই নাক-মুখ টিস্যু/কাপড়/বাহুর ভাঁজে ঢেকে রাখুন। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত ময়লার পাত্রে ফেলুন আর ব্যবহৃত কাপড় সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মশার বিস্তারও আমাদের চারপাশে বাড়তে শুরু করেছে। বর্তমানে করোনা পরিস্থিতিতে মশা বাহিত রোগগুলোর ও বিস্তার দেখা যাচ্ছে। এই সব রোগ থেকে বাঁচতে বাড়ির ভেতর-বাইরে পরিষ্কার রাখুন।

এদিকে ভারতের স্বাস্থ্যমন্ত্রনালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস মশার কামড়ে বা মশা থেকে ছড়ায় না।" পিটিআই এই তথ্যের উপর নির্ভর করে এই খবর জানিয়েছে। পিটিআই তাদের ট্যুইটার পেজেও জানিয়েছে এই তথ্য। সিডিসি রিসার্চ বলছে মশা সব রোগের বাহক নয়। মশা থেকে অবশ্যই ডেঙ্গু হতে পারে কিন্তু করোনাভাইরাস কোনওভাবেই মশা থেকে ছড়াবে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে